‘শিশুর বয়স ১৮ থেকে কমালে জাতিসংঘ সনদের লঙ্ঘন ঘটবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ০৫ জুলাই ২০২২
ফাইল ছবি

শিশুর বয়স ১৮ বছর থেকে কমানো হলে জাতিসংঘ সনদের সুস্পষ্ট লঙ্ঘন ঘটবে বলে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

মঙ্গলবার ( ৪ জুলাই) আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটি শিশুর বয়স কমানোর প্রস্তাব দেয়। এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে উদ্বেগ প্রকাশ করে গণমাধ্যমে সংবাদ বিবৃতি পাঠায় ব্লাস্ট।

বিবৃতিতে বলা হয়, রোববার (৩ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা বিষয়ক মন্ত্রিসভা কমিটির সভায় শিশুর বয়স কমানোর বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ ১৯৯০ সালে জাতিসংঘের শিশু অধিকার সনদে সই করেছে। এমতাবস্থায় শিশুর বয়স কমানো হলে জাতিসংঘ সনদের সুস্পষ্ট লংঘন ঘটবে।

বিবৃতিতে আরও বলা হয়, জাতিসংঘের শিশু অধিকার সনদে স্বাক্ষরকারী দেশ হিসেবে ও শিশু আইন-২০১৩ অনুযায়ী বাংলাদেশে শিশুর বয়স ১৮ নির্ধারণ করা হয়েছে। এ বয়সের আগে কোনো ব্যক্তির পরিপূর্ণ মানসিক বিকাশ ঘটে না।

এমতাবস্থায় শিশুর বয়স ১৮ বছর থেকে কমানোর আলোচনা নিতান্তই অযৌক্তিক ও বিদ্যমান শিশু আইনের সঙ্গে সাংঘর্ষিক। আইনের এরূপ পরিবর্তনের ফলে শিশুর আইনগত সুরক্ষা-নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

এএএম/এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন jagofe[email protected] ঠিকানায়।