পাঁচ লাখ টাকার গরুর চামড়ার দাম ২৩৪

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৬ এএম, ১১ জুলাই ২০২২

এবারও কোরবানির গরুর চামড়ার দামে দেখা দিয়েছে অস্থিরতা। কোনোভাবেই মিলছে না দাম। দিন গড়াতেই লক্ষণীয়ভাবে কমতে থাকে দাম। আর ছাগল ও ভেড়ার চামড়ার তো ক্রেতা ও দামই নেই।

রোববার (১০ জুলাই) রাজধানীর জুরাইন, পোস্তগোলা ও রায়েরবাগসহ আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে এমন চিত্র।

সন্ধ্যার পর দেখা যায়, পাঁচ লাখ টাকার গরুর চামড়ার দাম ২৩৪ টাকায় বিক্রি করতে। এভাবে লাখ টাকার তিনটি গরুর চামড়া মাত্র ৭০০ টাকায় বিক্রি করেন এক ব্যক্তি।

পোস্তগোলা ব্রিজের উত্তর দিকে চামড়ার স্তূপের পাশে বসে ছিলেন এক ব্যক্তি। তিনি জাগো নিউজকে বলেন, এখানে আমার কোনো লাভ নেই। এতক্ষণ মালিক নিজ হাতে কিনছেন। দাম বেশি হলেও তার, কম হলেও তার। এখন যত বড় এবং দামি গরুর চামড়াই আনেন না কেন লাভ নেই। মালিক যদি প্রশ্ন করেন এতো দাম দিয়ে কিনলে কেন? তখন কী জবাব দেবো?

এসব বলে দাম কমিয়ে চামড়া কিনছিলেন ওই ব্যক্তি। তিনি জানালেন, রাত সাড়ে ৮টা পর্যন্ত তারা মোট ৬০০ চামড়া কিনেছেন।

এরই মধ্যে ছোট্ট শিশুকে সঙ্গে নিয়ে ব্যাগে করে ১৭ হাজার টাকা দামের একটি ছাগলের চামড়া নিয়ে আসেন এক ব্যক্তি। তাকে বলা হয়, চামড়াটি ডাস্টবিনে ফেলে দিতে।

jagonews24

এদিকে পোস্তগোলা ব্রিজের পাশেই থাকা দারুল উলুম বাবে জান্নাত মাদরাসা। এ মাদরাসা থেকে ২১০টি চামড়া বিক্রি করা হয়েছে। যার কোনটি ৫০০, আবার কোনটি সাড়ে ৬০০ টাকায় বিক্রি করা হয়।।

জুরাইনে হাজী ব্রাদার্স অ্যান্ড সন্স’র কর্ণধারের পক্ষে একজন জাগো নিউজকে বলেন, সকাল থেকে পশুর চামড়া কিনছি। যার কাছ থেকে যত টাকা দিয়ে কেনতে পারি। কোনটা ৪০০, ৫০০ থেকে নিয়ে সাড়ে ৭০০ টাকায় কিনেছি।

আবার নিচে ৩০০-২০০ এমনকি ১০০ টাকাও চামড়া কিনেছেন বলে দাবি করেন তিনি।

অপর ট্যানারির মালিক প্রামাণিক জাগো নিউজকে বলেন, সকালে গরু জবাই করার পর থেকেই চামড়া কিনে আসছি। ৫০০-৭০০ টাকা দিয়ে কিনেছি চামড়া। কিন্তু এসব চামড়ার মধ্যে ছোট-বড় যাই হোক, লবণ দেওয়ার খরচ কিন্তু সবার এক।

তিনি বলেন, এখন লবণের দাম বেশি, মজুরি বেশি। সব কিছু মিলিয়ে পোষাতে হবে। লবণ লাগিয়ে শ্রমিকের খরচ মিটিয়ে চামড়ার স্কয়ার ফিটের দাম ধরা হবে ৪৭-৪৮ টাকা। সর্বোচ্চ ৫০ টাকা ধরতে পারে যদি সেই চামড়া ২০ ফিটেরে বেশি হয়। আর আজ আমরা ২০, ২৫, ৩০ ও ৩৫ টাকা ফিট কিনেছি। এরপরে আরও খরচ আছে, তারপর লাভের হিসাব।

এফএইচ/জেডএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।