ঢাকায় বিজিবি-বিএসএফ ডিজি পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১৭ জুলাই ২০২২
বিজিবি সদর দপ্তরের সম্মেলনকক্ষে বিজিবি-বিএসএফ ডিজি পর্যায়ের বৈঠক

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক (ডিজি) পর্যায়ে ৫২তম সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়েছে। রোববার (১৭ জুলাই) বিকেল ৩টায় রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরের সম্মেলনকক্ষে এ বৈঠক হয়।

বৃহস্পতিবার (২১ জুলাই) পর্যন্ত এ সম্মেলন চলবে। রোববার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জাগো নিউজকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদের নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নিয়েছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দপ্তরের ঊধ্র্বতন কর্মকর্তারা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার জেনারেল মো. হাবিবুল হকসহ ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা রয়েছেন।

অন্যদিকে বিএসএফ মহাপরিচালক শ্রী পঙ্কজ কুমার সিংয়ের নেতৃত্বে নয় সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেয়। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের ঊধ্র্বতন কর্মকর্তারা ছাড়াও দেশটির স্বরাষ্ট্র-পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন।

প্রথম দিনের বৈঠবে সীমান্ত হত্যা, অনুপ্রবেশ, মাদক-অস্ত্র-গোলাবারুদ ও স্বর্ণসহ অন্যান্য পণ্য চোরাচালান, নারী -শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণ, সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন/গোষ্ঠীর কর্মকাণ্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময় নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ নেওয়া, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির উপায়, ভারত থেকে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যূত মায়ানমার নাগরিকদের অনুপ্রবেশ রোধ নিয়েও ফলপ্রসু আলোচনা হয়েছে।

সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। বিএসএফ মহাপরিচালকের স্ত্রী ও বিএসএফ ওয়াইভস্ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (BWWA) সভানেত্রী নুপুর সিং তাদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে এসেছেন।

নুপুর সিং বিজিবি মহাপরিচালকের স্ত্রী ও সীমান্ত পরিবার কল্যাণ সমিতির প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিলের সঙ্গে মতবিনিময় করবেন। এছাড়া, সীমান্ত পরিবার কল্যাণ সমিতি সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন।

সম্মেলন উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে বিএসএফ মহাপরিচালকের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক সস্ত্রীক ভারতীয় প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান।

উল্লেখ্য, আগামী ২১ জুলাই সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে ও একইদিন ভারতীয় প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবেন।

টিটি/এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।