মদিনায় মারা গেছেন আরও এক বাংলাদেশি হাজি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৪ এএম, ০৬ আগস্ট ২০২২
ফাইল ছবি

হজের পর সৌদি আরবে আরও একজন বাংলাদেশি হাজি মারা গেছেন। সর্বশেষ শুক্রবার (৫ আগস্ট) গাজীপুরের এম এ আউয়াল (৫৮) পবিত্র মদিনায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর-ইই০৪২৩১৪৭।

শনিবার (৬ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবে এ নিয়ে মোট ইন্তেকাল করেছেন ২৬ জন বাংলাদেশি হজযাত্রী ও হাজি। এর মধ্যে পুরুষ ১৯ ও নারী সাতজন। মক্কায় ১৯, মদিনায় ৫ ও জেদ্দায় ২ জন মারা যান।

অন্যদিকে, শুক্রবার পর্যন্ত হজ শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৫৫ হাজার ৬৫৪ জন হাজি।

গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। গত ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত গত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ)।

হজযাত্রীদের ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়। এ পর্যন্ত মোট ১৫৭টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৬টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৬১টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ১০টি ফ্লাইট রয়েছে। ফিরতি ফ্লাইট শেষ হবে ৮ আগস্ট।

এবার হজ করেছেন ৮ লাখ ৯৯ হাজার ৩৫৩ জন
সৌদি গেজেট সূত্রে সৌদি আরবের পরিসংখ্যান অধিদপ্তরের তথ্যমতে আইটি হেল্পডেস্ক জানিয়েছে, চলতি বছর (১৪৪৩ হিজরি) সর্বমোট হাজির সংখ্যা ৮ লাখ ৯৯ হাজার ৩৫৩ জন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাওয়া হাজির সংখ্যা ৭ লাখ ৭৯ হাজার ৯১৯ জন এবং সৌদি আরবের অভ্যন্তরীণ হাজির সংখ্যা এক লাখ ১৯ হাজার ৪৩৪ জন।

আরএমএম/এমএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]