র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে আইনি প্রক্রিয়ায় কাজ চলছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৮ আগস্ট ২০২২

আইনি প্রক্রিয়ার মাধ্যমেই র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

সোমবার (৮ আগস্ট) বিকেলে ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। এর আগে একাডেমিতে সফররত যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসনের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রসচিব।

বৈঠক প্রসঙ্গে মাসুদ বিন মোমেন বলেন, বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনা হয়েছে। এ আইন প্রয়োগে কোনো রকমের অসঙ্গতি যেন না হয়, কাউকে যেন ক্ষতির মুখে পড়তে না হয়, এ বিষয়ে আমরা অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছি বলে তাকে (মিশেল জে সিসন) বলেছি।

Momne-2

বৈঠকে রোহিঙ্গা ইস্যু, খাদ্যনিরাপত্তা, বৈশ্বিক স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার এবং শান্তিরক্ষা মিশন নিয়েও আলোচনা হয়েছে বলে জানান সচিব।

গত বছরের ৯ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ)। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন- র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) ও বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদও।

এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে পররাষ্ট্রসচিব বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আলোচনা হয়েছে। তারা বলেছেন, এটা একটা আইনি প্রক্রিয়ার বিষয়। আমরাও বলেছি, তাদের সিস্টেমের মধ্যেই আমরা কাজ করতে চাই। আমরা ফার্মও নিয়োগ দিয়েছি। তাদের আইনি প্রক্রিয়ার মাধ্যমেই নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছি।

এইচএ/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।