সারাদেশে পালিত হচ্ছে পবিত্র আশুরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০৯ আগস্ট ২০২২

ভাবগাম্ভীর্য ও শোকের মাতমের মধ্যদিয়ে সারাদেশে পালিত হচ্ছে পবিত্র আশুরা। এ উপলক্ষে রাজধানীর পুরান ঢাকার হোসেনি দালান থেকে সকাল ১০টায় তাজিয়া মিছিল বের হয়। কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে এ মিছিল রাজধানীর আজিমপুর, নীলক্ষেত, নিউমার্কেট, সায়েন্সল্যাব, জিগাতলা হয়ে ধানমন্ডি ২ নম্বরে গিয়ে শেষ হয়।

হোসেনি দালান ইমামবাড়া, বড় কাটারা ইমামবাড়া ও এর আশপাশের শিয়া সম্প্রদায়কেন্দ্রিক বিভিন্ন অনুষ্ঠান ও ঐতিহ্যবাহী তাজিয়া (শোক) মিছিলে হাজারও মানুষ অংশ নেন। এ মিছিলকে ঘিরে পুরান ঢাকার লালবাগ, চকবাজার, আজিমপুর, নীলক্ষেত, নিউমার্কেটে যানজটের সৃষ্টি হয়। তবে এদিন সরকারি ছুটি হওয়ায় অন্যান্য দিনের তুলনায় রাজধানীর সড়কগুলোতে যানবাহন কম দেখা গেছে।

কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার স্মরণে দিনটি বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীকরূপে দিনটি পালন করা হয়।

হিজরি ৬১ সালের ১০ মহরম মহানবি হজরত মুহম্মদ (স.)-এর প্রিয় দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ও তার পরিবারের সদস্যরা ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শাহাদতবরণ করেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠায় তাদের এ আত্মত্যাগ মুসলিম উম্মার জন্য এক উজ্জ্বল ও অনুকরণীয় দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

jagonews24

এদিকে, পবিত্র আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে জাতীয় দৈনিক পত্রিকাগুলো বিশেষ প্রবন্ধ, নিবন্ধ প্রকাশ করেছে। এছাড়া বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন বেসরকারি রেডিও-টিভি চ্যানেলও এ দিনের তাৎপর্য নিয়ে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে।ৎ

১০ মহররম শুধু কারবালার প্রান্তরের রক্তাক্ত ইতিহাস নয়, এটি মুসলিম ধর্মাবলম্বীদের জন্য ঘটনাবহুল একটি দিন। ইসলাম ধর্মমতে, মহান আল্লাহ তায়ালা এই দিনেই আরশ, কুরসি, লওহ, কলম, আসমান ও জমিন সৃষ্টি করেছেন।

এ দিনেই আদমকে (আ.) সৃষ্টি করে তাকে বেহেশতে স্থান দিয়েছেন। পরে শয়তানের প্ররোচনায় ভুলের কারণে এ দিনেই তাকে দুনিয়ায় পাঠিয়ে আল্লাহ প্রতিনিধি নির্বাচিত করেছেন।

হজরত নুহ (আ.) সাড়ে ৯০০ বছর ধরে তাওহিদের বাণী প্রচারের পর যখন সেই যুগের মানুষ আল্লাহর বিধিনিষেধ পালনে অস্বীকৃতি জানান, তখন নেমে আসে আল্লাহর গজব। ফলে হজরত নুহের (আ.) সম্প্রদায় ধ্বংস হয়েছে। পবিত্র আশুরার দিনেই হজরত ইবরাহিম (আ.) শত বিধিনিষেধের মধ্যদিয়ে জন্মগ্রহণ করেছেন।

তবে কারবালার বিয়োগান্তক ঘটনা ছাড়াও ইসলামের ইতিহাসে এদিনে অনেক তাৎপর্যপূর্ণ ঘটনা ঘটেছে। হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে এদিনে পরিত্রাণ লাভ করেছিলেন, তার অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। তাদের পেছনে থাকা ফেরাউন সদলবলে নীল নদে ডুবে যায়। এমন অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এ দিনে।

এইচএস/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।