চীনে ফিরতে শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমতি লাগবে শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ০৯ আগস্ট ২০২২

কোভিড-১৯ এর কারণে বাংলাদেশে চলে আসা অনেক শিক্ষার্থী চীনে ফিরে যেতে পারেননি। সম্প্রতি দুই দেশের সমঝতায় আবারও বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা দিচ্ছে চীন।

তবে চীনের ভিসা পাওয়ার পর টিকিট বুকিংয়ের আগে বাংলাদেশি শিক্ষার্থীদের চীনা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ফিরতে সেখান থেকে চিঠি সংগ্রহ করতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

চীনের মিশন উপপ্রধান হুয়ালং ইয়ান ফেসবুক বার্তায় বাংলাদেশের শিক্ষার্থীদের চীনা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, চীনে যাওয়ার ফ্লাইট বুকিংয়ের আগে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফেরার বিষয়টি (ব্যাক টু ক্যাম্পাস) লিখিতভাবে সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের।

এর আগে চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে শিক্ষার্থীদের জন্য চীনে ফেরার সুযোগ দেওয়ার ঘোষণা করেন

ওয়াং ই বলেন, চীনে যাওয়ার জন্য যোগ্য সব শিক্ষার্থীই। যাদের চীনের ‘রেসিডেন্ট পারমিট’ আছে তাদের ভিসার প্রয়োজন নেই। তবে যাদের নেই এবং ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে নিবন্ধিত হয়েছে তাদের ব্যাক টু ক্যাম্পাস সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও ভিসা নোটিফিকেশনসহ আবেদন করতে হবে।

এএএম/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।