ঘুসের বিনিময়ে কম ভ্যাট নিয়ে দুদকের হাতে ধরা রাজস্ব কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৩ এএম, ১১ আগস্ট ২০২২

ঘুসের বিনিময়ে কম ভ্যাট আদায়ের সময় এক রাজস্ব কর্মকর্তাকে হাতেনাতে ধরেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

বুধবার (১০ আগস্ট) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক আফরোজা হক খানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি আভিযানিক দল রাজধানীর আরমানিটোলার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয়ের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মাঈন উদ্দিন আরমানের বিরুদ্ধে অনিয়মের প্রমাণ পান। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছে।

জানা গেছে, এদিন আরমানিটোলার ওই কার্যালয়ে সহকারী রাজস্ব কর্মকর্তা মো. রফিকুল ইসলামের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তি/প্রতিষ্ঠানের কাছ থেকে ভ্যাট আদায়ের ক্ষেত্রে ঘুসের বিনিময়ে নির্ধারিত পরিমাণের কম ভ্যাট আদায় করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালায় এনফোর্সমেন্ট দল। অভিযানকালে জানা যায় রফিকুল ইসলাম গত ২৭ জুলাই থেকে চট্টগ্রামে প্রশিক্ষণে আছেন। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কিছু না জানিয়েই প্রতি শনিবার তিনি ঢাকার আরমানিটোলার কার্যালয়ে অফিস করেন। এদিন তাকে না পেয়ে এনফোর্সমেন্ট টিমের দুজন সদস্য ব্যবসায়ীর ছদ্মবেশে একই অফিসের আরেকজন সহকারী রাজস্ব কর্মকর্তা মো. মাঈন উদ্দিন আরমানের কাছে ভ্যাট সংক্রান্ত সেবা নিতে যান।

jagonews24

আরও জানা যায়, ছদ্মবেশে দুদক কর্মকর্তারা ওই রাজস্ব কর্মকর্তাকে অবৈধ সুবিধা দেওয়ার প্রস্তাব করেন। তখন সেই কর্মকর্তা তাদের ঘুসের বিনিময়ে অনৈতিক সুবিধা দিতে রাজি হন। যা রেকর্ড করা হয়েছে। এ বিষয়টি আরেক রাজস্ব কর্মকর্তা সুদীপ্ত শেখর দাসকে জানালে তিনি অসহযোগিতামূলক আচরণ করেন।

দুদক সূত্র জানায়, পুরো বিষয়টি বিভাগীয় কর্মকর্তাকে জানানো হয়েছে এবং তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নিতে সুপারিশ করেছে দুদক। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেবেন বলে এনফোর্সমেন্ট টিমকে জানান।

এসএম/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।