আধুনিক পণ্য উৎপাদনের শক্তিশালী ভিত তৈরিতে নতুন শিল্পনীতি অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ১১ আগস্ট ২০২২
ফাইল ছবি

আধুনিক ও আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতা করতে সক্ষম শিল্পপণ্য উৎপাদনের শক্তিশালী ভিত তৈরির লক্ষ্যে 'জাতীয় শিল্পনীতি-২০২২' এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ নীতির অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, দেশীয় কাঁচামাল ও সম্পদের সুষম ব্যবহার করে শিল্পায়নের পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা নিয়ে দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করবে এ নীতি। তাছাড়া, খাতভিত্তিক উৎপাদনশীলতা বাড়িয়ে উৎপাদিত পণ্যের গুণগতমানের উৎকর্ষ সাধনের জন্যই এ শিল্পনীতি প্রণয়ন করা হয়েছে।

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে এ নীতিমালা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ শিল্পনীতি বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে একটি আধুনিক ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে সক্ষম শিল্পপণ্য উৎপাদনের শক্তিশালী ভিত তৈরি হবে।

তিনি বলেন, এ নীতিগ্রন্থে ২০টি অধ্যায় রয়েছে। এটি রপ্তানিমুখী শিল্পের উন্নয়ন-বহুমুখীকরণ, সেবাখাতের উন্নয়ন, আইসিটিভিত্তিক উদ্যোক্তা উন্নয়ন ও বিদেশে কর্মসংস্থান বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, শিল্পখাতের অবকাঠামো শক্তিশালী করতে, সামাজিক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা, বেসরকারি বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে নীতিমালাটি বেশ ভূমিকা রাখবে। তাছাড়া, অবকাঠামোগত বাধা দুর করাসহ মানবসম্পদ উন্নয়নেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বৈঠকে প্রধানমন্ত্রী গণভবন থেকে ও মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন।

এমএএস/এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।