ভাড়া বাড়লো লাইটার জাহাজের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১০:০৩ পিএম, ১১ আগস্ট ২০২২

# ঢাকায় বেড়েছে ২২ শতাংশ, ঢাকার বাইরে ১৫ শতাংশ

ডিজেলের দাম বাড়ায় দেশের ভেতর পণ্য পরিবহনে জন্য চলাচলকারী লাইটার জাহাজের ভাড়া বাড়লো। ঢাকা, বরিশাল ও চাঁদপুর গন্তব্যের ২২ শতাংশ ও দেশের অন্যান্য গন্তব্যের ১৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) লাইটারেজ জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী কমিটির জরুরিসভায় এ ঘোষণা দেওয়া হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী ঢাকাসহ আশপাশের গন্তব্যের জন্য এ ভাড়া বাড়ানো হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী— চট্টগ্রাম থেকে ঢাকা-বরিশাল এবং চাঁদপুর রুটে ২২ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। ঢাকার বাইরে অন্যান্য রুটে ১৫ ভাড়া শতাংশ বাড়ানো হয়েছে। তবে, চট্টগ্রামের স্থানীয়ভাবে পণ্য পরিবহনের জন্য ভাড়া বাড়ানো হয়নি। একমাস পর্যবেক্ষণ শেষে চট্টগ্রামে ভাড়া বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। গত ৬ আগস্ট থেকে বর্ধিত এ ভাড়া কার্যকর হবে বলে সভায় জানানো হয়েছে।

jagonews24

২২ শতাংশ হারে ভাড়া বাড়ানোর কারণে চট্টগ্রাম থেকে ঢাকা ও নারায়ণগঞ্জ অঞ্চলে নৌপথে লাইটারেজে পণ্য পরিবহনে টনপ্রতি ১০৫ টাকা করে ভাড়া বেড়েছে। এ গন্তব্যে আগে টনপ্রতি ভাড়া ছিল ৪৭৮ টাকা। এখন ৫৮৩ টাকায় উন্নীত হয়েছে।

ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) কনভেনর নুরুল হক জাগো নিউজকে বলেন, ‘ডিজেলের দাম বাড়ায় নৌপথে পণ্য পরিবহনে লাইটার জাহাজের খরচ বেড়েছে। যে কারণে ভাড়া সমন্বয় করার সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম থেকে ঢাকায় ২২ শতাংশ এবং ঢাকার বাইরের রুটগুলোতে ১৫ শতাংশ ভাড়া সমন্বয় করা হবে। যে দিন থেকে ডিজেলের দাম বাড়ানো হয়েছে, গত ৬ আগস্ট হতে লাইটারেজের ভাড়াও বর্ধিত হারে সমন্বয় হবে। ডব্লিউটিসির অধীনে এক হজার থেকে বারোশো লাইটার জাহাজ রয়েছে।

ইকবাল হোসেন/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।