নানা কর্মসূচিতে রেড ক্রিসেন্টের জাতীয় শোক দিবস পালন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৫ আগস্ট ২০২২

নানা কর্মসূচিতে জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। দিবসটি উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) সোসাইটির পক্ষ থেকে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের স্মরণে নানা কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল-জাতীয় পতাকা, রেড ক্রিসেন্ট পতাকা ও কালো পতাকা উত্তোলন, বুকে কালো ব্যাজ ধারণ, ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, দোয়া মাহফিল এবং রাজধানীর বিভিন্ন স্থানে অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ।

সোমবার সকালে রেড ক্রিসেন্টের ব্যবস্থাপনা পর্ষদের সদস্য আরমা দত্ত জাতীয় পতাকা, রাজিয়া সুলতানা লুনা ও মহাসচিব কাজী শফিকুল আযম রেড ক্রিসেন্ট পতাকা এবং বোর্ড সদস্য মো. আতিকুল হক শামীম ও উপ মহাসচিব মো. রফিকুল ইসলাম কালো পতাকা উত্তোলন করেন।

পতাকা উত্তোলনের পরপরই সোসাইটির জাতীয় সদর দপ্তরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের সব শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্ত পরিচালক, সব স্তরের কর্মকর্তা-কর্মচারী ও সোসাইটির যুব স্বেচ্ছাসেবকরা এসময় উপস্থিত ছিলেন।

পরে রেড ক্রিসেন্টের পক্ষ থেকে একটি প্রতিনিধি দল ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় আরমা দত্ত বলেন, মানবতার কল্যাণে বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা করা রেড ক্রসের এক টুকরো কাপড়কেই কাফন বানিয়ে তাকে দাফন করা হয়েছিল। ৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তার আদর্শ, স্বপ্ন, সোনার বাংলা গড়ার বিশ্বাস ঘাতকরা আমাদের কাছ থেকে কেড়ে নিতে পারেনি। বঙ্গবন্ধুর প্রতিষ্ঠা করা এ প্রতিষ্ঠানকে উন্নত থেকে উন্নতর করার প্রচেষ্টাই হোক আমাদের অঙ্গীকার।

পরে সোসাইটির সদর দপ্তর মসজিদে কোরআন খতম ও ১৫ আগস্টের সব শহীদদের আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

অন্যদিকে দিবসটি পালনের অংশ হিসেবে রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্রের রাজধানীর মতিঝিল, মগবাজার, বনানী, মিরপুর, ধামরাই ও নারায়ণগঞ্জে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়।

এছাড়াও রাজধানীর বিভিন্ন স্থানে অসহায়দের মধ্যে খাবার বিতরণ করা হয়। পাশাপাশি দেশের ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিট পৃথক কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করে।

এএএম/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।