নিরাপত্তার সঙ্গে মিয়ানমারে ফিরতে চায় রোহিঙ্গারা: মিশেল ব্যাচেলেট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১৭ আগস্ট ২০২২

রোহিঙ্গারা নিরাপত্তা নিশ্চিত হয়েই মিয়ানমারে ফিরতে চায় বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

তিনি বলেছেন, স্বদেশে নিরাপত্তা নিশ্চিত না হলে তারা বাংলাদেশে আবারও ফিরে আসতে পারে।

বুধবার (১৭ আগস্ট) ঢাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক অনুষ্ঠানে ব্যাচেলেট এ কথা বলেন।

‘মানবাধিকারের নতুন সীমান্ত: জলবায়ু ন্যায়বিচারের পরিপ্রেক্ষিত’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠানে ব্যাচেলেট বলেন, টেকসই মানবাধিকার রক্ষার লক্ষ্যে সরকারের ইনস্টিটিউশনগুলোকে শক্তিশালী করতে হবে।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রসঙ্গে তিনি বলেন, আমি কক্সবাজারে (ক্যাম্প পরিদর্শন করে) রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। তারা প্রত্যেকেই নিশ্চিত নিরাপত্তার সঙ্গে মিয়ানমারে ফিরতে চায়। নিরাপত্তা নিশ্চিত না হলে তারা এদেশে আবারও ফিরে আসতে পারে। যদিও মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি জটিল।

পুরো বিশ্বই এখন জলবায়ু ঝুঁকিতে উল্লেখ করে ব্যাচেলেট বলেন, জাতিসংঘ মহাসচিব এই ঝুঁকি মোকাবিলায় যুবকদের সম্পৃক্ত করতে জোর দিয়েছেন।

বাংলাদেশ এসডিজিতে সফলতা অর্জন করছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ চরমভাবে জলবায়ু ঝুঁকিতে রয়েছে। তবে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেসিলেন্স ফান্ড, ক্লাইমেট অ্যাকশন প্ল্যান ইত্যাদি নানা উদ্যোগ নিয়েছে। যেটা খুব প্রশংসনীয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাকসুদুর রহমান।

এইচএ/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।