সর্বনিম্ন ভাড়া ৩০ টাকা

লঞ্চের ভাড়া কমলো কিলোমিটারে ১৫ পয়সা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৯ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

জ্বালানি তেলের দাম কমায় বাসের পর এবার লঞ্চের ভাড়া কমানো হয়েছে। প্রতি কিলোমিটারে কমেছে ১৫ পয়সা। একই সঙ্গে সর্বনিম্ন ভাড়া ৩৩ টাকা থেকে কমিয়ে ৩০ টাকা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) ভাড়া কমিয়ে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জারি করা হয়েছে প্রজ্ঞাপন।  নতুন ভাড়া রাত ১২টার পর থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য জনপ্রতি লঞ্চভাড়া প্রতি কিলোমিটারে ৩ টাকা থেকে কমে ২ টাকা ৮৫ পয়সা হয়েছে। এছাড়া প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে ২ টাকা ৬০ পয়সা থেকে কমে হয়েছে ২ টাকা ৪৫ পয়সা।

এর আগে ৫ আগস্ট দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। তখন লিটারপ্রতি ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা ও পেট্রলে ৪৪ টাকা বাড়ানো হয়।

দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রলের দাম ১৩০ টাকা হয়।

এর পরিপ্রেক্ষিতে ১৬ আগস্ট বাড়ানো হয় লঞ্চভাড়া। তখন কম দূরত্বে প্রতি কিলোমিটারে ৭০ পয়সা ও বেশি দূরত্বে ৬০ পয়সা বাড়ানো হয়। কম দূরত্বে লঞ্চের ভাড়া ৩০ দশমিক ৪৩ শতাংশ ও বেশি দূরত্বের ক্ষেত্রে ৩০ শতাংশ বাড়ে।

সে সময় ১০০ কিলোমিটার পর্যন্ত ২ টাকা ৩০ পয়সা থেকে বেড়ে ৩ টাকা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের ক্ষেত্রে ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা লঞ্চভাড়া নির্ধারণ করা হয়। আর জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে করা হয় ৩৩ টাকা।

সবশেষ ২৯ আগস্ট দেশের বাজারে সব ধরনের জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ৫ টাকা কমায় সরকার। ফলে ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা, অকটেন ১৩০ টাকা এবং পেট্রলের দাম ১২৫ টাকা করা হয়। এর পরিপ্রেক্ষিতে নতুন করে লঞ্চের ভাড়া কিলোমিটারে ১৫ পয়সা কমানো হয়।

এদিকে বুধবার (৩১ আগস্ট) কিলোমিটারে পাঁচ পয়সা বাসভাড়া কমায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৫ পয়সা কমিয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়।

আরএমএম/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।