শিশু অধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় (ককাসের) চেয়ারম্যান শামসুল হক টুকু বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে শিশুশ্রম নিরসনসহ শিশু অধিকার সুরক্ষা নিশ্চিত করা জরুরি। এ জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নিয়েছে সরকার। সবার সম্মিলিত প্রচেষ্টায় নির্ধারিত সময়ের মধ্যে শিশুশ্রম নিরসন সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনের নিজ দপ্তরে বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্টের (এএসডি) প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি। সাক্ষাতের শুরুতে নবনির্বাচিত ডেপুটি স্পিকারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এ সময় এএসডির নির্বাহী পরিচালক এম এ করিম, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের নিখিল চন্দ্র ভদ্র, এএসডির হেড অব প্ল্যানিং মনিটারিং অ্যান্ড ইভেলুয়েশন লুৎফুন্নাহার কান্তা, প্রকল্প ব্যবস্থাপক ইউ কে এম ফারহানা ও কো-অর্ডিনেটর শাওমী ইমাম, সচেতন সংস্থার সানজিদুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় শামসুল হক টুকু বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের সুরক্ষায় বিশেষ উদ্যোগ নিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুবান্ধব আইন-নীতিমালা সংশোধন ও পরিমার্জন করেছেন। পথশিশু, প্রতিবন্ধী শিশু, কন্যাশিশুসহ অন্যান্যদের জন্য বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। এ সব বিষয়ে কর্মপরিকল্পনা গ্রহণ ও প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। ওই সব কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে মনিটারিং জোরদার করতে হবে। শিশু অধিকার নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে আরও আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

সভায় শিশু অধিকার সপ্তাহের কর্মসূচি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় জানানো হয়, এএসডি ১৯৮৮ সাল থেকে দেশের হতদরিদ্র, অবহেলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর উন্নয়নে নিরলসভাবে কাজ করে আসছে। এর মধ্যে শিশু সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, অসহায় জনগোষ্ঠীর জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা, দুর্যোগ মোকাবিলা, মা ও শিশুস্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণ কর্মসূচি এবং বাল্যবিয়ে প্রতিরোধ উল্লেখযোগ্য। ওই সব কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন ও প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন ডেপুটি স্পিকার।

এইচএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।