ক্যানসার পরীক্ষায় মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট, লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২

চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবে হেপাটাইটিস এবং ক্যানসারের মতো রোগ নিরুপণের পরীক্ষায় ব্যবহার করা হচ্ছে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে প্রতিষ্ঠানটিতে ল্যাব পরীক্ষায় মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পেয়ে এক লাখ টাকা জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অভিযানের নেতৃত্ব দেওয়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ফয়েজ উল্লাহ বলেন, পাঁচলাইশের শেভরন ক্লিনিক্যাল ল্যাবের মেশিনে পরীক্ষা-নিরীক্ষা কাজে ব্যবহৃত অবস্থায় মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া গেছে। তাছাড়া তাদের ফ্রিজেও মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া গেছে। শেভরণের লোকজন মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট প্রথমে পরীক্ষায় ব্যবহার করা হয় না দাবি করলেও পরে ল্যাবে ঢুকে মেশিনের মধ্যে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া গেছে।

তিন আরও বলেন, মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার করে পরীক্ষা করলেও রোগ নির্ণয় ভুল হতে পারে। এ ঘটনায় তাদের এক লাখ টাকা জরিমানা করা হয়। এ ব্যাপারে তাদের সতর্ক করা হয়। পরে অভিযানে পাওয়া গেলে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে তাদের জানানো হয়।

ক্যানসার পরীক্ষায় মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট, লাখ টাকা জরিমানা

একই সঙ্গে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অপরাধে ও আর নিজাম রোডের শ্রেষ্ঠা মেডিসিন কর্নারকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ফার্মেসিটিকে আগেও জরিমানা করা হয়েছিল। দ্বিতীয় অভিযানে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়ায় তাদের আগের চেয়ে বেশি জরিমানা করা হয় বলে জানায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক ফয়েজ উল্লাহ।

ইকবাল হোসেন/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।