মীনা দিবস শনিবার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:২৩ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২
ছবি: সংগৃহীত

শনিবার (২৪ সেপ্টেম্বর) মীনা দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা।’

১৯৯৩ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রথম প্রচারিত হয় মীনা কার্টুন। ১৯৯৮ সাল থেকে প্রতি বছরের ২৪ সেপ্টেম্বর দিনটি মীনা দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

কার্টুনটির স্রষ্টা বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার। এ কার্টুনের সূচনা সংগীতটিও শিশুদের কাছে খুব প্রিয়। কার্টুন ছাড়াও কমিক বই ও রেডিও অনুষ্ঠানে সম্প্রচারিত হয়েছে মীনার গল্প।

লিঙ্গ বৈষম্য রোধ, শিক্ষা, স্বাস্থ্য সচতেনতা ও শিশু নিরাপত্তার গুরুত্ব নিয়ে মীনা কার্টুনের গল্পগুলো তৈরি করা হয়। কার্টুনটি বাংলা, ইংরেজী, উর্দু, হিন্দি ও নেপালি ভাষায় সম্প্রচার করা হয়েছে।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া, আফ্রিকা ও পূর্ব-এশিয়ার দেশগুলোতে দিবসটি উদযাপিত হয়। সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠনের সহযোগিতায় প্রতিবছরই ‘ইউনিসেফ’ ঘোষিত দিবসটি সাড়ম্বরে উদযাপন করা হয়ে থাকে।

বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ ও ঝরে পড়া রোধকল্পের অঙ্গীকার নিয়ে দিবসটি উদযাপিত হয়। বাংলাদেশে ইউনিসেফের বড় অর্জনগুলোর একটি মীনা।

দিবসটি উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় কর্মসূচির সঙ্গে মিল রেখে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হবে।

দিবসের প্রথম কর্মসূচি হিসেবে ঢাকা পিটিআইতে (মিরপুর-১৩) সকাল ৯টায় আলোচনা সভা করা হবে।

অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। বিশেষ অতিথি থাকবেন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান।

এছাড়া দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে- গল্প বলার আসর, শিশুদের উদ্দেশে বিশেষ ব্যক্তিত্বদের প্রেরণামূলক বক্তব্য, পাপেট ও মাপেট শো, স্টল প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজো ও মীনা বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠান।

মীনা এক উচ্ছ্বল, প্রাণবন্ত ও সাহসী মেয়ের নাম। মীনা কার্টুনের মূল চরিত্রে মীনার বয়স ৯ বছর, যে তার গ্রামের বিভিন্ন সুপরিবর্তনের লক্ষ্যে কাজ করে। এ কার্টুনের আরও দুটি অন্যতম চরিত্র হলো- মিনার ভাই রাজু ও পোষা পাখি মিঠু।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।