জেলা পরিষদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ২৭ চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

অবশেষে মনোনয়নপত্র প্রত্যাহারের পর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৭ জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া বিনা ভোটে সংরক্ষিত সদস্য পদে ১৯ জন ও সাধারণ সদস্য পদে ৬৮ জন নির্বাচিত হয়েছেন।

জেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন রোববার (২৫ আগস্ট) এসব প্রার্থীদের নির্বাচিত ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় থেকে সমন্বয় করা এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জানা গেছে— মনোনয়নপত্র জমা দেওয়ার সময়ে চেয়ারম্যান পদে ১৯টি জেলা পরিষদে একক প্রার্থী ছিলেন। মনোনয়নপত্র বাছাইয়ের সময় সেটা বেড়ে ২২টি পরিষদে একক প্রার্থী দাঁড়ায়। সর্বশেষ মনোনয়নপত্র প্রত্যাহার শেষে এ সংখ্যা বেড়ে ২৭ এ দাঁড়ালো। তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদে আগামী ১৭ অক্টোবর ভোটগ্রহণ করা হবে।

জেলা পরিষদগুলোতে ২৭ জেলায় বিনাপ্রতিদ্বন্দ্বিতার পর এখন ৩৪টি জেলা পরিষদে মোট ৯০ জন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন। অপরদিকে, সংরক্ষিত সদস্য পদে মোট প্রার্থী ৬২০ জন আর সাধারণ পদে মোট এক হাজার ৫০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সব মিলে তিন পদে মোট দুই হাজার ১২৫জন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০১৬ সালে অনুষ্ঠিত দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচনে জেলা পরিষদের চেয়ারম্যান পদে ২১জন চেয়ারম্যান, সাধারণ সদস্য ১৬৬জন ও সংরক্ষিত সদস্য ৬৯জন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। ওই বছর তিনটি পদে মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন ৩ হাজার ৯৩৮জন। অবশ্য জেলা পরিষদ আইন অনুযায়ী ওই সময় প্রতিটি জেলাকে ১৫টি সাধারণ ওয়ার্ড ও ৫টি সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত হওয়ার কারণে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা বেশি ছিল। কিন্তু আইন সংশোধন করে বর্তমানে জেলার প্রতিটি উপজেলাকে একটি করে সাধারণ ওয়ার্ড ও তার এক তৃতীংশকে সংরক্ষিত ওয়ার্ডে বিভক্ত হওয়ার কারণে এর সংখ্যা অনেক কমেছে।

ইসি জানায়, যে জেলা পরিষদগুলোতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন— কুমিল্লা, কুড়িগ্রাম, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, জামালপুর, ঝালকাঠি, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, ঢাকা, নওগাঁ, নারায়ণগঞ্জ, নোয়াখালী, পাবনা, পিরোজপুর, ফেনী, বরগুনা, বরিশাল বাগেরহাট, ভোলা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, লালমনিরহাট, শরীয়তপুর, সিরাজগঞ্জ ও সিলেট জেলা পরিষদের প্রার্থীরা। জানা গেছে, বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত সবাই আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী।

এইচএস/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।