নিরবচ্ছিন্ন মোবাইল সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

মোবাইলফোনের কলড্রপ বন্ধসহ নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেছেন, গ্রাহকরা অর্থের বিনিময়ে যে সেবা গ্রহণ করেন, তার পুরোটা পাওয়ার অধিকার তাদের আছে। অন্যদিকে কল ড্রপের ক্ষতিপূরণ যেন অপারেটরদের দিতে না হয়, সে জন্য অবশ্যই অবকাঠামোর যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে হবে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর বিটিআরসি মিলনায়তনে মোবাইলে কলড্রপ, কলড্রপ সংক্রান্ত তথ্যাদি ও গ্রাহককে টকটাইম ফেরত দেওয়ার মাধ্যমে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে বিটিআরসি আয়োজিত সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিদ্যমান হাজার হাজার বিটিএস সাইটে ধারণক্ষমতার বেশি গ্রাহক বৃদ্ধির প্রবণতা বন্ধ করে অবকাঠামো উন্নয়নের মাধ্যমে সুস্থ ব্যবসায়িক প্রতিযোগিতায় মোবাইল অপারেটরগুলোকে এগিয়ে আসতে হবে।

মোস্তাফা জব্বার বলেন, গ্রাহকের কলড্রপের ভোগান্তির টাকা ফেরত দিলেই ক্ষতিপূরণ হবে তা ঠিক নয়, বরং যে সেবার জন্য গ্রাহক তার অর্থ পরিশোধ করছে অপারেটরগুলো তা দিতে না পারায় তাকে তার টাকা ফেরত দিচ্ছে, এটা গ্রাহকের অধিকার এবং বিষয়টি একটি মাইলফলক সিদ্ধান্ত।

তিনি বলেন, একদেশ একরেট পদ্ধতিতে আমরা ব্রডব্যান্ড ইন্টারনেটের ডেটারেট নির্ধারণ করেছি। মোবাইল ডেটা রেট নির্ধারণের লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি। তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা ডেটা ড্রপের বিষয়টিও ক্ষতিপূরণের আওতায় আনবো।

অপারেটরদের উদ্দেশে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, আপনারা অবকাঠামো উন্নত করলে ক্ষতিপূরণ দিতে হবে না। ক্ষতিপূরণ যেন দিতে না হয় অবশ্যই আপনাদের সে বিষয়টি নিশ্চিত করতে হবে- সেবার গুণগতমান বাড়াতেই হবে।

তিনি আরও বলেন কলড্রপের জন্য টাকা ফেরত চাই না, ভালো সেবা দিন ক্ষতিপূরণ দিতে হবে না।

সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/আরএডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।