বাংলাদেশে আরও বেশি জাপানি বিনিয়োগের আহ্বান ড. মোমেনের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ করতে জাপানের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান।

জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে এখন টোকিও সফরে আছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সেখানে ইয়োশিমাসার সঙ্গে এই বৈঠক হয় ড. মোমেনের।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পর তিনি টোকিওতে গেছেন। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) টোকিওর নিপ্পন বুডোকান এলাকায় অনুষ্ঠেয় আবের শেষকৃত্যে যোগ দেবেন তিনি।

জাপানে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা আবে গত ৮ জুলাই হত্যাকাণ্ডের শিকার হন। নির্বাচনী প্রচারণায় ভাষণ দানকালে তাকে গুলি করে ৪১ বছর বয়সী এক বন্দুকধারী।

বৈঠকে জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবের দুঃখজনক মৃত্যুতে বাংলাদেশ সরকার ও জনগণের গভীর শোকের কথা ইয়োশিমাসাকে জানান মোমেন।

এসময় আবের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন ও সংসদে শোক প্রস্তাব গ্রহণের জন্য বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রী।

আবে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন উল্লেখ করে মোমেন বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে বিস্তৃত করে অনন্য উচ্চতায় নিয়ে যেতে একসঙ্গে কাজ করতে আগ্রহী ছিলেন তিনি।

এসময় বাংলাদেশে আরও বেশি জাপানি বিনিয়োগ চেয়ে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য ইয়োশিমাসার প্রতি আহ্বান জানান মোমেন।

একই সঙ্গে মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুতই স্বদেশে প্রত্যাবাসনে বাংলাদেশের উদ্যোগে পাশে থাকার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

জবাবে জাপানের পররাষ্ট্রমন্ত্রীও রোহিঙ্গা সংকটের সমাধানে বাংলাদেশকে সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

এইচএ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।