বাংলাদেশ সীমান্তে শান্তি বজায় রাখতে মিয়ানমারের সঙ্গে কথা বলবে চীন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২
ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং, ফাইল ছবি

সম্প্রতি বাংলাদেশ সীমান্ত এলাকায় মিয়ানমার যে সীমান্তনীতি লঙ্ঘন করেছে সে বিষয়টি তুলে ধরতে নেপিদোর সঙ্গে কথা বলবে চীন। পাশাপাশি বাংলাদেশ ও মিয়ানমার সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও বলা হবে নেপিদোকে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে তার কার্যালয়ে বৈঠককালে এ কথা জানিয়েছেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

বৈঠকের পর ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে এ সংক্রান্ত মেকানিজমে গতি আনতে বেইজিংয়ের নবতর পদক্ষেপ চেয়েছি আমরা, এই মেকানিজমে বাংলাদেশ, মিয়ানমারের পাশাপাশি চীনও থাকবে।

চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও চীন বন্ধু রাষ্ট্র। বৈঠকে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের বিষয়েও আলোচনা হয়েছে বৈঠকে। এছাড়া আন্তর্জাতিক নানা বিষয়ে সহযোগিতা নিয়েও আমরা কথা বলেছি।

সম্প্রতি সীমান্তে সংঘটিত ঘটনার বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আলোচনা হয়েছে। সীমান্তের সাম্প্রতিক ঘটনাগুলো অত্যন্ত দুর্ভাগ্যজনক।

গত ১৬ সেপ্টেম্বর রাতে বান্দরবানের ঘুমধুম ঘোনারপাড়া সীমান্তে শূন্যরেখায় মর্টারের গোলা এসে বিস্ফোরণ ঘটে। এতে এক যুবক নিহত হন। এই ঘটনার প্রতিবাদ জানাতে গত ১৮ সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করা হয়।

এর আগে একই ধরনের ঘটনার কারণে ৪ সেপ্টেম্বর এবং ২১ ও ২৯ আগস্ট মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানায় ঢাকা।

এইচএ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।