আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে চীন গেলো প্রথম ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

দেশে এসে করোনা মহামারির কারণে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীরা চীনে তাদের কলেজ-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশি শিক্ষার্থীদের একটি বহর নিয়ে চীনের কুনমিংয়ে গেছে প্রথম চার্টার্ড ফ্লাইট। ঢাকায় চীনের দূতাবাস এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, এই শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নিতে এভাবে আরও পাঁচটি চার্টার্ড ফ্লাইট আসবে। আগামী ১০ ও ২৪ অক্টোবর ঢাকা থেকে আরও দুটি চার্টার্ড ফ্লাইটে কুনমিংয়ে ফিরবেন শিক্ষার্থীরা। আর ২৮ সেপ্টেম্বর এবং ১২ ও ২৬ অক্টোবর ঢাকা থেকে গুয়াংজুতে ফিরবেন আটকে পড়া শিক্ষার্থীরা।

ছয়টি চার্টার্ড ফ্লাইটে প্রায় দেড় হাজার শিক্ষার্থী চীনে ফেরার কথা রয়েছে। প্রয়োজন হলে আরও ফ্লাইটের ব্যবস্থা করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

২০২০ সালের মার্চে বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দিলে বাংলাদেশে আসা শিক্ষার্থীরা আটকা পড়েন। এরপর সারাবিশ্বই করোনার সঙ্গে সংগ্রাম করছিল। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও আটকে পড়া বাংলাদেশিরা চীনে তাদের ক্যাম্পাসে ফিরে যেতে পারছিলেন না।

এ নিয়ে বিভিন্ন আলোচনা ও দেন-দরবারের মধ্যে গত আগস্টে বাংলাদেশ সফরে আসেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার বৈঠকে আটকে পড়া শিক্ষার্থীদের প্রসঙ্গটি আলোচনায় আসে। তখন ওয়াং ই শিগগির বাংলাদেশের শিক্ষার্থীদের চীনের ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন।

তার ওই ঘোষণার কয়েকদিন পর থেকেই বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা দিতে শুরু করে ঢাকায় চীনের দূতাবাস।

এইচএ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।