রোহিঙ্গাদের জন্য ডব্লিউএফপিকে ৪৩ লাখ ডলার দেবে জাপান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫০ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের সহায়তায় বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) ৪ দশমিক ৩ মিলিয়ন ডলার দেবে জাপান সরকার।

সোমবার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। চুক্তি অনুসারে, রোহিঙ্গাদের জন্য ভাসানচরে খাদ্য ও কক্সবাজারে স্থানীয় সম্প্রদায়ের কৃষি অবকাঠামোতে সহায়তা দেওয়া হবে।

ঢাকায় জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়েছে, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও ডব্লিউএফপির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডম স্কালপেলি এই চুক্তিতে সই করেছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই অর্থে ভাসানচরে বসবাসরত রোহিঙ্গাদের জন্য ই-ভাউচার সিস্টেমের মাধ্যমে অতি প্রয়োজনীয় খাদ্য সহায়তা দেওয়া হবে। একই সঙ্গে কক্সবাজারের স্থানীয় সম্প্রদায়ের জন্য সেচ ব্যবস্থা, খাল খনন এবং নতুন রাস্তার মতো কৃষি অবকাঠামোর উন্নয়নে ব্যয় হবে এই অর্থ।

এর আগে গত ২১ সেপ্টেম্বর রোহিঙ্গাদের সুরক্ষায় ইউএনএইচসিআরের সঙ্গে ৩৫ লাখ ডলার সহায়তার একটি চুক্তি করে জাপান। ওই চুক্তি অনুসারে প্রাপ্ত অর্থ কক্সবাজার ক্যাম্পে ও নোয়াখালীর ভাসানচরে বসবাসকারী রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ব্যয় হবে।

এইচএ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।