নিম্নমানের বৈদ্যুতিক ক্যাবল উৎপাদন, চার প্রতিষ্ঠান সিলগালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫০ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

অবৈধভাবে নিম্নমানের পিভিসি ইন্সুলেটেড ক্যাবল উৎপাদনকারী চার প্রতিষ্ঠানকে সিলগালা করেছে দেশে পণ্যের একমাত্র মাননিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর পণ্য ধ্বংস করা হয়েছে। এছাড়া দুটি প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর কদমতলী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব প্রতিষ্ঠানকে সিলগালা করেছে বিএসটিআইয়ের টিম।

অভিযানে বিএসটিআই আইন, ২০১৮ অনুসারে বাধ্যতামূলক পিভিসি ইন্সুলেটেড ক্যাবল পণ্যের অনুকূলে বিএসটিআইয়েরর সনদ ছাড়া তৈরি, বিক্রয়, বিতরণ ও বাজারজাতের অপরাধে কদমতলীর মুরাদপুর এলাকায় জায়েদা ক্যাবল নামের প্রতিষ্ঠান সিলগালা ও পণ্য ধ্বংস করা হয়। পাশাপাশি প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

একই এলাকায় এসএম ক্যাবলসকে ২৫ হাজার টাকা জরিমানাসহ সিলগালা করা হয়। সেখানে আরও দুটি নাম বিহীন প্রতিষ্ঠানকেও সিলগালা করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার। তিনি বলেন, চারটি প্রতিষ্ঠানের উৎপাদনের কোনো সনদ ছিল না। তাদের পণ্য নিম্নমানের। কোনো কোনো পণ্য আবার প্রসিদ্ধ কোম্পানিগুলোর নকল। এসব ক্যাবল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। যা অগ্নিকাণ্ডের বড় কারণ।

অভিযানে প্রসিকিউটর হিসেবে বিএসটিআইয়ের ফিল্ড অফিসার (সিএম) মাকসুদা রুনা ও পরিদর্শক (মেট্রোলজি) মঈনউদ্দীন দায়িত্ব পালন করেন।

এনএইচ/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।