সুন্দরবনের বাঘ ভারতে চলে যাচ্ছে: এমপি মোকতাদির

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩১ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২২
ফাইল ছবি

সুন্দরবনের বাঘ ভারতে চলে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

তিনি বলেন, এই বিষয়টি অনেকেই জানেন না। অনেকেই মনে করেন বাংলাদেশে শুধু সুন্দরবন আছে। কিন্তু পশ্চিমবঙ্গে যে একটি সুন্দরবন (সুন্দরবনের একাংশ) আছে তারা জানেন না। বাংলাদেশের বাঘ ভারতে চলে যাচ্ছে। যা বড়ই শঙ্কার বিষয়।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, আপনারা জানেন কি দিন দিন বাঘের সংখ্যা কমছে। এর প্রধান কারণ হচ্ছে বাঘ পশ্চিমবঙ্গের অংশে থাকা সুন্দরবনে চলে যাচ্ছে। আমাদের এখানে বাঘের সংখ্যা কমছে, কলকাতায় বাড়ছে।

তিনি বলেন, পর্যটনকে বাঁচিয়ে রাখতে এ খাতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা উচিত। তাহলে আমরা পর্যটন খাতে একটু এগিয়ে যেতাম। আসলে কিন্তু বাস্তবে এটি একটি শিল্প। এ শিল্পকে এগিয়ে নিতে হবে।

আমাদের দেশের ট্যুরিজম নিয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি বেশি। ইতিবাচকের চেয়ে নেতিবাচক বেশি। এজন্য পজিটিভ দৃষ্টিভঙ্গিকে তুলে ধরতে হবে। ট্যুরিজমের সঙ্গে যা কিছু আছে মনে হয় সবই খারাপ। আসলে বিষয়টি তেমন নয়। সরকার একটু আন্তরিক হলে এই খাতকে আরও এগিয়ে নেওয়া সম্ভব, যোগ করেন উবায়দুল মোকতাদির চৌধুরী।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সিইও ও সচিব আবু তাহের মুহাম্মদ জাবের। এতে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান সন্তোষ কুমার দেব প্রমুখ বক্তব্য দেন।

এমএমএ/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।