মারাকেশ চুক্তি অনুস্বাক্ষর করলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২
রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান ও ড্যারেন টাং

মারাকেশ চুক্তি অনুস্বাক্ষর করেছে বাংলাদেশ। এর ফলে দেশের কয়েক লাখ অন্ধ বা দৃষ্টিপ্রতিবন্ধীর বই পড়ার অবারিত সুযোগ তৈরি হলো।

চুক্তি অনুস্বাক্ষর সংক্রান্ত দলিল সম্প্রতি বিশ্ব মেধাস্বত্ব সংস্থার সদরদপ্তরে জমা দিয়েছেন জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান। তার কাছ থেকে এ দলিল গ্রহণ করেন সংস্থার মহাপরিচালক ড্যারেন টাং।

২০১৩ সালের জুনে মরক্কোর মারাকেশে বিশ্ব মেধাস্বত্ব সংস্থার একটি সম্মেলন চুক্তিটি গৃহীত হয়। এটি বাস্তবায়ন হয় ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর। বাংলাদেশের আগে প্রতিবেশী ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ ৮৯টি দেশ এই চুক্তি অনুস্বাক্ষর করেছে।

চুক্তির ফলে সম্পূর্ণ দৃষ্টিশক্তিহীন ব্যক্তি, ক্ষীণ দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি এবং কোনো না কোনোভাবে পড়তে অক্ষম এমন ব্যক্তির জন্য ব্রেইল, অডিও অথবা বড় হরফে বই এবং দলিলাদি মুদ্রণ করা যাবে। এক্ষেত্রে লেখকের অনুমতির প্রয়োজন হবে না। তবে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাণিজ্যিকভাবে এ কাজ করতে পারবে না।

মারাকেশ চুক্তি অনুস্বাক্ষরের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন দেশে দৃষ্টি প্রতিবন্ধীরা। তারা বলছিলেন, দৃষ্টি প্রতিবন্ধীরা যেসব বই পড়ার জন্য ব্রেইল করেন সেগুলো অনেক ক্ষেত্রেই নিয়ম অনুযায়ী হয় না। মূল বইয়ের লেখকরা চাইলে তাদের বিরুদ্ধে মেধাস্বত্ব আইনে মামলা করতে পারবেন। মারাকেশ চুক্তি বাংলাদেশ অনুস্বাক্ষর করলে এই জটিলতা থাকবে না।

এইচএ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।