দুদক-টিআইবি সমঝোতা তিন বছরের জন্য নবীকরণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

দুর্নীতি প্রতিরোধ-সংক্রান্ত কার্যক্রম অধিকতর বেগবান করার লক্ষ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) মধ্যে বিদ্যমান সমঝোতা স্মারক আরও তিন বছরের জন্য নবীকরণ করা হয়েছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে চতুর্থবারের মতো সমঝোতা স্মারক সই হয়, যার মেয়াদ আগামী ১ অক্টোবর থেকে ২০২৫ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর আগে ২০১৫ সালের ২৫ মে প্রথমবারের মতো দুই বছর মেয়াদি সমঝোতা স্মারক সই হয়। এরপর ২০১৭ সালের ৫ জুন দুই বছর চার মাস মেয়াদে দ্বিতীয় দফা ও ২০১৯ সালের ৭ অক্টোবর এর মেয়াদ আরও তিন বছরের জন্য বাাড়ানো হয়।

দুদক সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে আয়োজিত সভায় টিআইবির পক্ষে নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এবং দুদকের পক্ষে মহাপরিচালক (প্রতিরোধ) মো. আক্তার হোসেন সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারকের আওতায় দুর্নীতি প্রতিরোধে দুদকের সক্ষমতা বাড়াতে কর্মকর্তাদের জন্য টিআইবি কর্তৃক প্রশিক্ষণ ও গবেষণা সহযোগিতা এবং উভয়পক্ষের সামর্থ্য অনুযায়ী জাতীয় ও স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী জনসচেতনতা ও অধিপরামর্শমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হবে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, দুদকের প্রতিষ্ঠার পেছনে প্রত্যক্ষভাবে অনুঘটকের ভূমিকা পালন থেকে শুরু করে, অদ্যাবধি দুদকের সাফল্য ও কার্যকারিতা বৃদ্ধিতে সহায়ক অবদান রাখতে টিআইবি বিশেষ গুরুত্ব দিয়ে এসেছে। টিআইবির এই প্রয়াসকে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে প্রাতিষ্ঠানিকভাবে দুদকের পক্ষ থেকে আমাদের যেভাবে সুযোগ দেওয়া হয়েছে, তার জন্য টিআইবি বিশেষভাবে অনুপ্রাণিত।

তিনি বলেন, সমঝোতা স্মারকের নতুন মেয়াদে আমাদের সক্ষমতা ও প্রাতিষ্ঠানিক নীতি-প্রাধান্য অনুযায়ী এই অংশীদারত্বমূলক কার্যক্রম আরও গতিশীল করার প্রয়াসে টিআইবি অঙ্গীকারাবদ্ধ।

এইচএস/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।