গ্রাহকের আস্থা অর্জনে কাজ করছে ভূমি মন্ত্রণালয়: সচিব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

গ্রাহকদের আস্থা অর্জনের জন্য ভূমি মন্ত্রণালয় কাজ করছে বলে জানিয়েছেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান। বুধবার (২৮ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় এ কথা জানান তিনি।

সচিব বলেন, ভূমিসেবা গ্রাহকের কথা মাথায় রেখে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সার্ভিস সিস্টেমগুলো সহজ করে তৈরি করা হয়েছে। মেইল কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম যারা ব্যবহার করতে পারেন, তারা একইভাবে খুব সহজে ঘরে বসেই ই-নামজারি আবেদন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে পারেন কিংবা জমির ম্যাপ ও খতিয়ানের জন্য আবেদন করতে পারেন। এমনকি এসব সেবা কেবল ১৬১২২ তে ফোন করেও গ্রহণ করা যাচ্ছে।

এছাড়া একটি নির্দিষ্ট ফি দিয়ে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) সহায়তায় অনলাইন ভূমি সেবার জন্য আবেদন করা যাচ্ছে বলে জানান তিনি।

ভূমি সচিব বলেন, কেবল ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন বা আইন সংস্কার নয়, আমরা আমাদের সম্মানিত ভূমি সেবা গ্রাহকদের আস্থা অর্জনের জন্য কাজ করছি।

দৈনন্দিন জীবনধারণ, সামাজিক রীতি ও অর্থনৈতিক কার্যক্রমের সঙ্গে ভূমি নিবিড়ভাবে সম্পর্কিত বলে জানান মোস্তাফিজুর রহমান। এজন্য নাগরিকের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বুনিয়াদী ধারণা থাকা আবশ্যক বলে মনে করেন তিনি।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আরিফ ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র ঢাকার নীলক্ষেতে অবস্থিত। এতে সহকারী কমিশনারসহ (ভূমি) ভূমি মন্ত্রণালয় এবং অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ নেন।

আইএইচআর/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।