সীমান্তে মিয়ানমারের উত্তেজনা সৃষ্টির আন্তর্জাতিক তদন্ত হওয়া উচিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২
জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন মোজাফফর হোসেন পল্টু

নানা অজুহাতে মিয়ানমার বাংলাদেশ সীমান্তকে অস্থির করে তুলছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

শান্তি পরিষদের সভাপতি বলেন, বিশ্ব যখন অতিমারি মোকাবিলায় দুর্ভোগ পোহাচ্ছে, তখন স্বাস্থ্যখাতে অর্থ ব্যয় করার পরিবর্তে মিয়ানমার বাহিনী নিজ দেশের মানুষকে হত্যার জন্য অস্ত্র কিনছে। এই বাহিনী নানা অজুহাতে প্রতিনিয়ত বাংলাদেশ সীমান্তকে অস্থির করে তুলছে। এর পেছনে কী কোনো বিদেশি শক্তির দুরভিসন্ধি রয়েছে? বাংলাদেশের শান্তিকামী জনগণের পক্ষ থেকে এসব প্রশ্ন নানাভাবে উঠে আসছে।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর এই সদস্য আরও বলেন, দেশপ্রেমিক অবস্থান থেকে বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের সৃষ্ট উত্তেজনার প্রকৃত উদ্দেশ্য খুঁজে বের করা দরকার। এর একটি নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত হওয়া দরকার। কিন্তু হতাশার কথা হলো, এ প্রসঙ্গে জাতিসংঘের ভূমিকাও সন্তোষজনক নয়।

সভায় অন্যান্য বক্তারা বলেন, মিয়ানমারের সামরিক জান্তা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে বাংলাদেশ সীমান্তে প্রতিনিয়ত সামরিক তৎপরতা চালাচ্ছে। যা বাংলাদেশের শান্তিকামী জনগণ কখনই মেনে নেবে না।

সভায় আরও অংশ নেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী প্রমুখ।

এমআইএস/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।