মাদক নিয়ন্ত্রণ কর্মীদের নতুন ইউনিফর্মের সমস্যা কাটলো

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) কর্মকর্তা-কর্মচারীদের নতুন ইউনিফর্ম চালুর সমস্যা কাটলো। পুলিশের আপত্তিতে অধিদপ্তরের কর্মীদের নতুন ইউনিফর্ম পরা আটকে গেলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপে এর সমাধান হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সচিবালয়ে পুলিশ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে এক সভায় বিস্তারিত আলোচনার পর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্মীদের নতুন ইউনিফর্মের বিষয়ে আপত্তি তুলে নেয় পুলিশ।

ডিএনসি কর্মীদের নতুন ইউনিফর্ম পুলিশের ইউনিফর্মের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে পুলিশের পক্ষ থেকে আপত্তি জানানো হয়েছিল। বিষয়টি সুরাহার দায়িত্ব দেওয়া হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (পুলিশ ও এনটিএমসি অনুবিভাগ) মো. জাহাংগীর আলমকে।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে সুরক্ষাসেবা বিভাগ, পুলিশ এবং মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন অতিরিক্ত সচিব। ওই বৈঠকে বিস্তারিত আলোচনার পর ডিএনসিকর্মীদের নতুন ইউনিফর্ম পরতে আর কোনো বাধা নেই বলে তাদের জানিয়ে দেওয়া হয়।

বৈঠকে অংশ নেওয়া একজন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন ইউনিফর্ম ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে এলে একটি বিতর্ক সৃষ্টি হয়। বলা হয়, ফেসবুকে ছড়ানো ওই ছবিতে ডিএনসির পোশাকের যে রঙ দেখা যায়, এর সঙ্গে পুলিশের পোশাকে অনেক মিল পাওয়া যায়। বৈঠকে দুটি ইউনিফর্মই পর্যালোচনা করা হয়। দেখা গেছে— দুটি ইউনিফর্মের রং ভিন্ন। ফেসবুক ঘিরে যে বিতর্কের সৃষ্টি হয়েছে, সেটির প্রয়োজন ছিল না।

তিনি বলেন, ‘বৈঠকে এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। শেষে পুলিশের পক্ষ থেকে কর্মকর্তারা ডিএনসির নতুন ইউনিফর্ম দেখে তাদের অনাপত্তির কথা জানান। সেই অনুযায়ী, এখন ডিএনসি কর্মীদের নতুন ইউনিফর্ম পরতে বাধা থাকার কথা নয়।’

জননিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মীদের পোশাক কেমন হবে, সেই বিষয়ে বিধিমালা আছে। সেখানে পোশাকের রং ও ডিজাইনের বিষয়ে বলা আছে। এসব বিধিমালা সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করেই করা হয়। ওই বিধিমালার আলোকেই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মীরা নতুন ইউনিফর্ম তৈরি করেছে। তাই এ নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই।

খাকি রঙের পোশাকের পরিবর্তে দক্ষিণ কোরিয়ার পুলিশের পোশাকের আদলে ‘টার্কিশ ব্লু’ রঙের ইউনিফর্ম তৈরি করে ডিএনসি। ওই পোশাক অধিদপ্তরের সবকর্মীর কাছে পৌঁছে দেওয়া হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মীদের আনুষ্ঠানিকভাবে নতুন ইউনিফর্ম পরার আগ মুহূর্তে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন আপত্তি জানায়। এতে গত ১ সেপ্টেম্বর থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন ইউনিফর্ম পরার কর্মসূচি স্থগিত হয়ে যায়।

সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব (মাদক অনুবিভাগ) ইসরাত চৌধুরী জাগো নিউজকে বলেন, ‘জননিরাপত্তা বিভাগ এটা নিয়ে মিটিং করেছে। মিটিংয়ে তারা যেটা পেয়েছে, সেটা মন্ত্রীকে জানাবেন। তিনি এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।’

আরএমএম/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।