রাসায়নিক অস্ত্র কনভেনশনের ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০২ অক্টোবর ২০২২

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশনের (বিএনএসিডব্লিউসি) ১৯তম সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২ অক্টোবর) ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগের মাল্টিপারপাস হলে এ সভা অনুষ্ঠিত হয়। সাধারণ সভায় বিএনএসিডব্লিউসি’র চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান সভাপতিত্ব করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, বিএনএসিডব্লিউসি’র সদস্যসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনী থেকে মোট ৪৫ জন উচ্চপদস্থ কর্মকর্তা সভায় অংশগ্রহণ করেন। সভায় বাংলাদেশে রাসায়নিক অস্ত্র কনভেনশন (সিডব্লিউসি) কার্যকরভাবে বাস্তবায়নের লক্ষ্যে বিএনএসিডব্লিউসি’র চলমান কাজগুলো পর্যালোচনা এবং ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়।

এছাড়াও বাংলাদেশের রাসায়নিক নিরাপত্তা সুসংহতকরণ ও রাসায়নিক দুর্ঘটনা রোধে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। সভায় দুর্ঘটনা পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনায় বাহিনীগুলো কর্তৃক গঠিত বাংলাদেশে কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট সংক্রান্ত দুর্ঘটনায় সাড়াদানের জন্য এডহক কেমিক্যাল ডিজাস্টার রেসপন্স টিম (সিডিআরটি) গঠন ও এর ভূমিকা নিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

ক্রমবর্ধমান শিল্পায়নের ফলে দেশে রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ফলে রাসায়নিক দুর্ঘটনার হারও বেড়েছে। একইসঙ্গে বন্দরে দীর্ঘ সময় ধরে রক্ষিত রাসায়নিক দ্রব্যগুলো ধ্বংসের ব্যাপারে সংশ্লিষ্ট সংস্থা থেকে সভাকে অবহিত করা হয়। দেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্যের আমদানি ও ব্যবহার আরো স্বচ্ছভাবে নিয়ন্ত্রণের লক্ষ্যে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য আমদানি/ব্যবহারের সঙ্গে জড়িত ও তফসিল বহির্ভূত স্বতন্ত্র জৈব রাসায়নিক দ্রব্য উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট সব ব্যক্তি/প্রতিষ্ঠানকে বিএনএসিডব্লিউসির সঙ্গে নিবন্ধন জোরদার করার ব্যাপারে গুরুত্বারোপ করা হয়।

নিবন্ধন প্রক্রিয়া সহজিকরণের জন্য দ্রুতই ওয়েব পোর্টাল উম্মুক্ত করা হবে বলে বিএনএসিডব্লিউসি থেকে সভাকে অবহিত করা হয়।

বাংলাদেশে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য ও তফসিল বহির্ভূত স্বতন্ত্র জৈব রাসায়নিক দ্রব্য সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করা হয়।

টিটি/জেএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।