ফেসবুকে বিবিএ-এমবিএর ভুয়া সনদ-এনআইডি, চক্রের সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০৩ অক্টোবর ২০২২
গ্রেফতার মো. ফয়সাল আহমেদ

ফেসবুক গ্রুপ ও পেজে বিবিএ-এমবিএর ভুয়া সনদ, এনআইডি তৈরি ও সংশোধনের প্রলোভন দেখিয়ে টাকা নেওয়ার অভিযোগে মো. ফয়সাল আহমেদ নামের একজনকে গ্রেফতার করেছে পুলিশ। তার কাছ থেকে দুটি মোবাইলফোন, চারটি সিমকার্ড, ছয়টি ফেসবুক আইডি ও শতাধিক ফেসবুক গ্রুপ উদ্ধার করা হয়।

সাভারের আশুলিয়া থানাধীন ডেন্ডাবর পল্লীবিদ্যুৎ এলাকা থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ তাকে গ্রেফতার করে।

সোমবার (৩ অক্টোবর) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিমের সহকারী পুলিশ কমিশনার সুরঞ্জনা সাহা জাগো নিউজকে এসব তথ্য জানান।

তিনি বলেন, নিয়মিত অনলাইন মনিটরিংয়ের সময় কয়েকটি ফেসবুক গ্রুপ ও পেজ পরিলক্ষিত হয়। যেসব পেজে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিবিএ এবং এমবিএ সার্টিফিকেট প্রদান, বিভিন্ন পাবলিক পরীক্ষার ফল পরিবর্তন, ফেল করা শিক্ষার্থীকে পাস করিয়ে দেওয়া, পলিটেকনিকের টিসি প্রদান, পছন্দমতো পলিটেকনিকে ভর্তি, সরকারি পলিটেকনিকে ভর্তির সুযোগ না হলে সরাসরি ভর্তির ব্যবস্থা করার লোভনীয় পোস্ট প্রদান করতো এবং আগ্রহীদের ইনবক্সে যোগাযোগ করতে বলতো।

সুরঞ্জনা সাহা বলেন, চক্রটি এক থেকে তিন ঘণ্টার মধ্যে জাতীয় পরিচয়পত্র ও জন্মসনদ তৈরি, সংশোধনের কাজ করে দেবে বলেও পোস্ট প্রদান করে থাকে। আগ্রহীরা প্রতারক চক্রের ফেসবুকের ইনবক্সে এবং হোয়াটসঅ্যাপে যোগাযোগ করলে তারা অগ্রিম টাকা নিয়ে সেবাপ্রত্যাশীদের ব্লক করে দিতো। এ বিষয়ে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। ইতোমধ্যে এ মামলায় নাঈম চৌধুরী ও আয়ান খান শান্ত নামে দুজনকে গ্রেফতার হয়েছেন। চক্রের অন্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

টিটি/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।