মিয়ানমার সীমান্তের ঘটনা ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি: মোমেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৫ পিএম, ০৪ অক্টোবর ২০২২
ফাইল ছবি

মিয়ানমারের উসকানিতে বাংলাদেশ কখনো পা দেয় না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, সীমান্তের ঘটনা বাংলাদেশ ঠাণ্ডা মাথায় মোকাবিলা করেছে। যা করার দরকার ছিল, সেটাই করা হয়েছে।

বিদেশ সফর শেষে দেশে ফিরে মঙ্গলবার (৪ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্র গিয়েছিলেন মোমেন। সেখান থেকে জাপানে যান দেশটির প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে।

সম্প্রতি মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে একাধিকবার গোলা নিক্ষিপ্ত হয়। এতে একজনের প্রাণহানিও হয়েছে। এসব ঘটনায় বাংলাদেশে মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানানো হয়।

পাশাপাশি ঘটনাগুলো বাংলাদেশ বিভিন্ন দেশের কূটনীতিকদের কাছে তুলে ধরে। এ ধরনের ঘটনায় বাংলাদেশের সহনশীল আচরণের প্রশংসা করেছে আন্তর্জাতিক সম্প্রদায়।

এ প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, মিয়ানমারের উসকানিতে আমরা কখনো পা দেই না। ওই সীমান্তের ঘটনা আমরা ঠাণ্ডা মাথায় মোকাবিলা করছি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অধিবেশনে ইউক্রেন-রাশিয়া ইস্যু নিয়ে আলোচনা হলেও আমরা রোহিঙ্গা সংকট গৌন হতে দেইনি। বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের উপস্থিতিতে খুব ভালো আলোচনা হয়েছে।

রোহিঙ্গা সংকটের সমাধানে জাতিসংঘের ভূমিকা চাওয়া প্রসঙ্গে ড. মোমেন বলেন, রোহিঙ্গা সংকট নিয়ে আমরা আগেও জাতিসংঘে গেছি। এখনো সুযোগ আছে যাওয়ার। তবে আগের চেয়ে জাতিসংঘ অনেক দুর্বল হয়ে গেছে। তারা অনেক দেশেই যুদ্ধ-সংঘাত থামাতে পারছে না।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে র‍্যাবের নিষেধাজ্ঞা ইস্যু তুলে ধরেছি। এটা (বিষয়টির সুরাহা) একটা প্রসেসের মধ্যে আছে।

এইচএ/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।