বিদ্যুৎ বিপর্যয়

তদন্ত কমিটি ঢাকায় ফিরলে কারণ জানা যাবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০৫ অক্টোবর ২০২২
বিদ্যুৎ না থাকায় রাজধানীর সড়কবাতিও বন্ধ হয়ে যায়

জাতীয় গ্রিডের বিপর্যয় সামলে স্বাভাবিক হয়েছে দেশে বিদ্যুৎ সরবরাহ। কিন্তু হঠাৎ করে এমন বিপর্যয় কেন? তার কারণ জানতে গঠন করা হয় তদন্ত কমিটি। সেই কমিটি আজ বুধবার (৫ অক্টোবর) বিকেলে ঢাকায় ফিরবে। তার আগে বলা যাচ্ছে না বিদ্যুৎ বিপর্যয়ের কারণ।

এ বিষয়ে জাগো নিউজকে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান বলেন, আমাদের তদন্ত কমিটি আজ সকালে ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রে গেছে। তারা বিকেলে ফিরবে। কমিটি এলে আমরা প্রাথমিক ধারণা পাবো। তার আগে বলা যাচ্ছে না কী কারণে সমস্যা হয়েছিল।

এর আগে মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টার পর জাতীয় গ্রিডের পূর্বাঞ্চলে বিদ্যুৎ বিপর্যয় দেখা দেয়। এতে একযোগে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট অঞ্চলে বন্ধ হয়ে যায় বিদ্যুৎ সরবরাহ। এরপর রাতে পর্যায়ক্রমে বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ স্বাভাবিক হতে শুরু করে।

আরও পড়ুন: বিদ্যুৎ বিপর্যয়: বড় ধরনের ছিনতাইয়ের পরিকল্পনা, গ্রেফতার ২৪

বিদ্যুৎ বিপর্যয়ের বিষয়ে সচিব বলেন, ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রে দুটি সাব-স্টেশনের মাঝখানে যে ইন্টার কানেকশন রয়েছে, সেখানেই মূলত সমস্যা। কিন্তু সমস্যাটা কেন হলো সেটা এখনো জানা যায়নি। তা উদ্ঘাটনের জন্য আমাদের অভিজ্ঞ টিম সেখানে গেছে। সেটা জানতে পারবো তদন্ত কমিটি ফিরলে। তবে এখন সারাদেশে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক আছে।

এদিকে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের এক প্রকৌশলী জানান, এখনো কিছু বলা যাচ্ছে না। তদন্ত দল ঘুরে ঘুরে সব দেখছে। তারা প্রতিবেদন দেবেন।

আরও পড়ুন: বিদ্যুৎ না থাকায় হাসপাতালগুলোতে ব্যাহত চিকিৎসাসেবা

তিনি আরও বলেন, তদন্ত টিমের সদস্যদের হাতে প্রতিবেদন দেওয়ার মতো সময় আছে। আশা করি নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করবেন তারা।

তবে এখনো সারাদেশে শতভাগ বিদ্যুৎ ফেরেনি উল্লেখ করে তিনি বলেন, একটা সমস্যা হলে তা পুরোপুরি সমাধান হতে অন্তত ২৪ ঘণ্টা সময় লাগে। তবে শতভাগ সমাধান খুব দ্রুতই হবে।

এমআইএস/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।