বেসরকারি শিক্ষা জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ০৬ অক্টোবর ২০২২

বেসরকারি শিক্ষা জাতীয়করণ করা খুবই জরুরি। বিভিন্ন ভাতাসহ নানা বিষয়ে বর্তমানে সরকারি ও বেসরকারি শিক্ষাক্ষেত্রে ব্যাপক বৈষম্য বিরাজ করছে। এই বৈষম্য দূর করা প্রয়োজন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বেলা ১১টায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে এক শিক্ষক সমাবেশে এসব কথা বলেন বক্তারা।

বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) সভাপতি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি বলেন, বাংলাদেশের সব বেসরকারি শিক্ষকদের প্রাণের দাবি জাতীয়করণ। শিক্ষাক্ষেত্রে বিরাজমান পাহাড়সম বৈষম্য নিরসনে শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবিতে পরিণত হয়েছে। বেসরকারি শিক্ষকদের প্রত্যাশা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন লালিত স্বপ্ন শোষণ ও বৈষম্যহীন সমাজ ও রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলার লক্ষে বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি শেখ হাসিনার বর্তমান সরকার অচিরেই শিক্ষা জাতীয়করণ ঘোষণা দেবে।

jagonews24

শিক্ষাক্ষেত্রে বিরাজমান বৈষম্যের চিত্র তুলে ধরে বক্তারা বলেন, বর্তমানে সরকারি ও বেসরকারি শিক্ষাক্ষেত্রে ব্যাপক বৈষম্য বিরাজমান। সরকারি চাকরিজীবীরা ২০১৫ সাল থেকে পাঁচ শতাংশ ইনক্রিমেন্ট পেলেও বেসরকারি শিক্ষকরা পেয়েছেন ২০১৮ সাল থেকে। তাও আবার কোনোরকম বকেয়া ছাড়াই। এ অবস্থা বৈশাখী ভাতা প্রাপ্তির ক্ষেত্রেও। এ আনন্দের রেশ কাটতে না কাটতেই অতিরিক্ত চার শতাংশ কেটে নেওয়া হচ্ছে বাড়তি কোনো সুবিধা দেওয়া ছাড়াই।

‘বেসরকারি শিক্ষকরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা পাচ্ছেন। তাদের বাড়ি ভাড়া পান এক হাজার টাকা, চিকিৎসা ভাতা ৫০০ টাকা, বিনোদন ভাতা, সন্তানের শিক্ষা ভাতা একেবারেই নেই। তাদের চাকরিতে কোনো বদলী নেই যেখানে শুরু সেখানেই শেষ। বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্ন ছিল, শোষণ ও বৈষম্যহীন সমাজ গড়ে তোলা। এদেশের দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। তাদের অধিকার আদায়ের জন্যই তিনি লড়াই করেছেন, জীবনে একটা উল্লেখযোগ্য সময় জেলে কাটিয়েছেন। স্বপ্ন দেখেছেন একটি বৈষম্যহীন ও সুখী সমৃদ্ধশালী সোনার বাংলা প্রতিষ্ঠার। শিক্ষা জাতীয়করণ হলে বঙ্গবন্ধুর বৈষম্যহীন সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়িত হবে।’

বাশিসের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আলাউদ্দিন ভূঁইয়ার সঞ্চালনায় শিক্ষক সমাবেশে বক্তব্য রাখেন বাশিসে প্রধান উপদেষ্টা সাইদুল হোসেন সাহেদ, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ ফোরামের সভাপতি অধ্যক্ষ মো. মাইনুদ্দিন, সহ-সভাপতি অধ্যক্ষ আবদুর রহমান, বাশিসের মহাসচিব মোহাম্মদ আতিকুর রহমান তালুকদার, সিনিয়র সহ-সভাপতি মো. মহসীন আলী, প্রেসিডিয়াম সদস্য মো. লুৎফর রহমান, অতিরিক্ত মহাসচিব ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক মো. আসাদুজ্জামান প্রমুখ।

আরএসএম/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।