এবার টিকাটুলিতে কৃষকের বাজার, সাভার থেকে আসবে সবজি-ফল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ০৭ অক্টোবর ২০২২
টিকাটুলিতে কৃষকের বাজার চালু/ছবি: সংগৃহীত

বর্তমান বাজার ব্যবস্থায় মধ্যস্বত্বভোগীদের প্রভাবের কারণে কৃষকরা নিম্নমূল্যে পণ্য বিক্রি করেন। অথচ ভোক্তারা সেই পণ্য কয়েকগুণ বেশি দামে খুচরা বাজার থেকে কেনেন। কয়েক হাত ঘোরার ফলে অনেকটা সময়ও ব্যয় হয়।

এমন পরিস্থিতিতে পণ্যের সঠিক মূল্যপ্রাপ্তি নিশ্চিতে এবার রাজধানীর টিকাটুলিতে চালু হলো ‘কৃষকের বাজার’। এটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৯নং ওয়ার্ডে অবস্থিত।

শুক্রবার (৭ অক্টোবর) নেদারল্যান্ডস সরকারের সহায়তায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও ওয়ার্ক ফর অ্যা বেটার বাংলাদেশ (ডব্লিউবিবি) ট্রাস্টের সম্মিলিত উদ্যোগে এ বাজার চালু করা হলো।

tika1

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, এলাকাবাসীর জন্য স্বাস্থ্যকর ও নিরাপদ খাদ্যের যোগান দিতে প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত সাভারের তেুঁতলঝোড়া থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক যাচাই করা ১০ জন কৃষক তাদের উৎপাদিত সবজি ও ফল এ বাজারে বিক্রি করবেন।

বাজারটি উদ্বোধন করেন আয়োজনের প্রধান অতিথি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৯নং ওয়ার্ডের কাউন্সিলর রোকন উদ্দিন আহমেদ। ডব্লিউবিবি ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় আয়োজনে বক্তৃতা করেন ডিএনসিসি অঞ্চল-৫-এর নির্বাহী প্রকৌশলী সাইফুল ইসলাম জয়, সাভার উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন ভূইয়া, পেদ্রো আন্দ্রেস গার্জন ডেলভো, ফুড সিস্টেম পলিসি ইকনোমিস্ট, ঢাকা ফুড সিস্টেম প্রজেক্ট, এফএও বাংলাদেশ, গাউস পিয়ারী, পরিচালক, ডাব্লিউবিবি ট্রাস্ট।

tika1

ডিএসসিসি ৩৯নং ওয়ার্ডের কাউন্সিলর রোকন উদ্দিন আহমেদ বলেন, গত ৫০ বছরে দেশে খাদ্য উৎপাদন বাড়লেও নিরাপদ খাদ্য নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। উৎপাদন থেকে বাজারজাতকরণ পর্যন্ত প্রতিটি ধাপে রাসায়নিক মেশানো হয়। কৃষকের বাজারে সরাসরি কৃষক তার উৎপাদিত নিরাপদ খাদ্য ভোক্তার কাছে পৌঁছে দেবেন।

তিনি বলেন, এ কার্যক্রম আরও বিস্তৃত আকারে গ্রহণ করার মাধ্যমে এলাকাবাসীর নিরাপদ খাদ্যের চাহিদা পূরণ করা সম্ভব। বাজারটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সব সহযোগিতা কাউন্সিলর কার্যালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হবে।

এনএইচ/এএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।