ডিসি-এসপিদের সঙ্গে ইসির বৈঠক শনিবার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ০৭ অক্টোবর ২০২২
ফাইল ছবি

আসন্ন জেলা পরিষদ নির্বাচন ও অন্যান্য নির্বাচন কেন্দ্র করে দেশের সব জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারের (এসপি) সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (৮ অক্টোবর) সকাল ১০টায় ইসি সচিবালয় মিলনায়তনে এ বৈঠক করা হবে।

সিইসির সভাপতিত্বে বৈঠকে ডিসি-এসপিরা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব, পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) আসতে বলা হয়েছে।

সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে বর্তমান কমিশন গঠন হওয়ার পর মাঠ প্রশাসন কর্মকর্তাদের নিয়ে এটিই বৃহৎ বৈঠক।

জানা গেছে, স্থানীয় সরকার নির্বাচন, বিশেষ করে জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার পর আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এসেছে নির্বাচন কমিশনের কাছে। বুধবারও সংসদে প্রধান বিরোধীদল জাতীয় পার্টির একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করে গাইবান্ধা জেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দেয়।

ওইদিনই নির্বাচন কমিশন থেকে প্রতিটি জেলার ডিসি-এসপিদের কঠোর নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়। নির্দেশনায় বলা হয় দায়িত্ব পালনে ব্যর্থ হলে পুলিশ ও প্রশাসনিক কর্মকর্তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শনিবারের বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে, এ সময় ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১২ অক্টোবর গাইবান্ধা- ৫ আসনের উপ-নির্বাচন, ১৭ অক্টোবর জেলা পরিষদ নির্বাচন, ৫ নভেম্বর ফরিদপুর- ২ আসনের উপ-নির্বাচন ও ২ নভেম্বর অনুষ্ঠিতব্য বেশ কয়েকটি স্থানীয় সরকার নির্বাচন নিয়ে আলোচনা হবে।

কার্যপত্রে এসব নির্বাচনের আচরণবিধি প্রতিপালনের বিষয়গুলো আনা হয়েছে। তবে ভোলা ও ফেনীর সবগুলো পদে বিনাপ্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত ও উচ্চ আদালতের আদেশে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন স্থগিত হওয়ায় এ বিষয়গুলো কার্যপত্রে আনা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেন, সব ধরনের নির্বাচন পরিচালনায় জেলা ও পুলিশ প্রশাসনের সংশ্লিষ্টতা-সম্পৃক্ততা রয়েছে। সামনে সংসদ নির্বাচন ছাড়াও সামনে জেলা পরিষদ ও সিটি করপোরেশন নির্বাচন আছে, তাই সার্বিক পরিস্থিতি সম্পর্কে কমিশন মাঠের পরিস্থিতি বুঝতে চায়।

‘জেলা পর্যায়ে যারা দায়িত্ব পালন করছেন নির্বাচন কমিশন তাদের চ্যালেঞ্জগুলো জানতে চায়। এ কারণে সব দলের অংশগ্রহনে সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহনযোগ্য নির্বাচনের লক্ষ্যে ও বিভিন্ন চ্যালেঞ্জ উত্তরনের পথ বের করতেই এ বৈঠক করছে নির্বাচন কমিশন।

এইচএস/এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।