ইন্দো-প্যাসিফিক এন্ডেভারে বিমানবাহিনীর অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৯ পিএম, ২০ অক্টোবর ২০২২

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতামূলক কার্যক্রম জোরদারের লক্ষ্যে ‘ইন্দো-প্যাসিফিক এন্ডেভার ২০২২’ এ অংশগ্রহণ করেছে বাংলাদেশ বিমানবাহিনী।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২০ অক্টোবর) বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের একটি সি-১৩০জে বিমানের স্ট্যাটিক ডিসপ্লে অনুষ্ঠিত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গত ১৮ অক্টোবর থেকে আরম্ভ হয় ‘ইন্দো-প্যাসিফিক এন্ডেভার ২০২২’। এছাড়া সি-১৩০জে বিমানের ওপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য উভয় বাহিনীর বৈমানিক ক্রু ও টেকনিশিয়ানদের মধ্যে কয়েকটি সাবজেক্ট মেটার এক্সপার্ট এক্সচেঞ্জ বা প্রশিক্ষণ সম্পর্কিত মতবিনিময়ের আয়োজন করা হয়। পাশাপাশি রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স তাদের সি-১৩০জে বিমানের একটি স্ট্যাটিক ডিসপ্লে আয়োজন করে।

এর আগে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের কমান্ডার মেজর জেনারেল ডেভিড থোমা, এএম বিমান সদরে সহকারী বিমানবাহিনী প্রধানের (পরিচালন) সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

ইন্দো-প্যাসিফিক এন্ডেভারে বিমানবাহিনীর অংশগ্রহণ

ইন্দো প্যাসিফিক এন্ডেভারে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স থেকে ৩৫ ও বাংলাদেশ বিমানবাহিনী হতে ৪৪ জন ক্রু সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

আইএসপিআর আরও জানায়, প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান।

এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার মি. জেরেমি ব্রুয়ার, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর কন্টিনজেন্ট, বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

টিটি/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।