পরিকল্পনামন্ত্রীর সঙ্গে জাপানি রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ১৭ নভেম্বর ২০২২
পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন জাপানের রাষ্ট্রদূত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পরিকল্পনা মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ হয়। পরে পরিকল্পনামন্ত্রী ও জাপানের রাষ্ট্রদূত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এম এ মান্নান বলেন, জাপান আমাদের ভালো বন্ধু। প্রায় তিন বছর ধরে নাওকি এখানে কাজ করেছেন। তিনি আমার ব্যক্তিগত বন্ধুও ছিলেন। প্রধানমন্ত্রীর জাপান সফরের কারণে তিনি এখন জাপানে যাচ্ছেন। এরপর আবার বাংলাদেশে ফিরে এসে একবারেই চলে যাবেন।

বাজেট সহায়তার বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমরা চেয়েছি। তারা বিবেচনা করছে। আশা করছি, এ সহায়তা আমরা পাবো।

Japan-2.jpg

 

জাপানের রাষ্ট্রদূত বলেন, ‘আইএমএফ আগামী বছর বাজেট সহায়তা ছাড় শুরু করবে। তবে আমরা (জাপান) এখনো বাজেট সহায়তা দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। এ নিয়ে আলোচনা চলছে। আশা করি, একটা ভালো সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি বলেন, বাংলাদেশে তিন বছর আমার দারুণ সময় কেটেছে। অনেক মেগা প্রকল্পের সঙ্গে আমরা ছিলাম। এর মধ্যে মেট্রোরেল লাইন-৬ উদ্বোধন হবে ডিসেম্বরে। এটি একটি মাইলফলক প্রকল্প। এছাড়া মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্প, বিমানবন্দর সম্প্রসারণসহ আরও বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

ইতো নাওকি বলেন, বাংলাদেশ ৫০ বছর পার করছে। জাপানের সঙ্গে সম্পর্কেও ৫০ বছর চলছে। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর এ সফর সম্পর্ক আরও উন্নয়নে কাজ করছে। বাংলাদেশ অনেক উন্নতি করেছে।

এমওএস/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।