আপত্তিকর ছবি-ভিডিও দেখিয়ে টাকা দাবি, গ্রেফতার ১

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ২৬ নভেম্বর ২০২২
ফাইল ছবি

কৌশলে সখ্যতা স্থাপন, পরবর্তী সময়ে বিয়ের প্রলোভনে আপত্তিকর ছবি ও ভিডিও সংগ্রহ। তারপর সংগৃহীত ছবি ও ভিডিও অনলাইনে প্রকাশ করার ভয় দেখিয়ে অর্থ দাবি করার অভিযোগে ১ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের উত্তর বিভাগ।

গ্রেফতার হওয়া ব্যক্তির নাম জুয়েল রেজা। গ্রেফতারের সময় তার কাছ থেকে উদ্ধার করা হয় ব্ল্যাকমেইলিংয়ে ব্যবহৃত একটি মোবাইল ফোন ও সিমকার্ড।

শনিবার (২৬ নভেম্বর) অরগানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল হক এসব তথ্য জানান।

তিনি বলেন, এই ব্ল্যাকমেইলার প্রথমে ভিক্টিমের সঙ্গে সুকৌশলে সখ্যতা স্থাপন করে, ভিক্টিমকে বিয়ের প্রলোভন দেখিয়ে আপত্তিকর ছবি ও ভিডিও হাতিয়ে নেয়। পরবর্তী সময়ে সেগুলো সংরক্ষণ করে রেখে ভিক্টিমের কাছে মোটা অংকের টাকা দাবি ও শারীরিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব করে।

এমন এক ভিক্টিম শারীরিক সম্পর্ক স্থাপন করতে অস্বীকৃতি জ্ঞাপন ও টাকা দিতে অপারগতা প্রকাশ করলে ভিক্টিমের কিছু আপত্তিকর ছবি ও ভিডিও ফেসবুকে প্রকাশ করে দেয়। ওই ভিকটিমের অভিযোগে গত ১৯ নভেম্বর ডিএমপির শাহজাহানপুর থানায় একটি মামলা হয়। মামলাটি তদন্ত শুরু করে অরগানাইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, মামলাটি তদন্তকালে তথ্য প্রযুক্তির সহায়তায় অভিযুক্তের অবস্থান শনাক্ত করে নরসিংদীর শিবপুর এলাকা থেকে গ্রেফতার করা হয় তাকে।

এ ধরনের অপরাধের ফাঁদ থেকে নিজেকে রক্ষা করতে অনলাইনে পরিচিত ব্যক্তি ছাড়া বন্ধুত্বের অনুরোধ গ্রহণ না করা, অল্পদিনের সম্পর্কে কারও প্রস্তাবে সাড়া দিয়ে একান্তে মিলিত না হওয়া, যাচাই বাছাই ছাড়া কারও সঙ্গে সম্পর্কে না জড়ানো, অপরিচিত বা অল্প পরিচিত কারও কথায় কোনো অজ্ঞাত স্থানে না যাওয়ার পরামর্শ প্রদান করেছেন এই পুলিশ কর্মকর্তা।

টিটি/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।