গুলিস্তান ‌‘রেড জোনে’ ফের অভিযান, ৫ দোকানিকে কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২৮ নভেম্বর ২০২২
ফাইল ছবি

 

গুলিস্তান জিরো পয়েন্ট থেকে শুরু করে আহাদ পুলিশ বক্স, গুলিস্তান হল মার্কেট থেকে গোলাপ শাহ মাজার হয়ে বঙ্গ ভবন এলাকা পর্যন্ত ঘোষিত ‘রেড জোনে’ ফের উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। অভিযানে সরকারি নির্দেশ অমান্য করে ফুটপাত ও রাস্তা দখল করে দোকান বসানোয় পাঁচজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) অষ্টমদিনের মতো গুলিস্তান ‘রেড জোনে’ দিনব্যাপী অভিযান পরিচালনা করা হয়। ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খানের নেতৃত্বে অভিযান চালানো হয়।

অভিযান প্রসঙ্গে ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মুনিরুজ্জামান বলেন, গুলিস্তান ‘রেড জোনে’ এলাকায় ফুটপাত ও রাস্তা দখল করে দোকান বসানোয় মোহাম্মদ রুবেল, মাসুদ রানা, আরাফাত, সাকিব ও ফারুক নামে পাঁচজন ব্যক্তিকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে রুবেলকে ১৫ দিন ও বাকি চারজনকে সাতদিন করে কারাদণ্ড দিয়েছেন আদালত। সরকারি নির্দেশ অমান্য করে ফুটপাত ও রাস্তা দখল করে দোকান বসানোয় দণ্ডবিধির ১৮৮ ধারায় তাদের এ কারাদণ্ড দেওয়া হয়েছে।

এছাড়া অভিযানে ৯ দোকানিকে ৯টি মামলায় ৬৮ হাজার টাকা জরিমানা ও জব্দ করা জিনিসপত্র স্পট নিলামের মাধ্যমে ১ লাখ ৩ হাজার টাকায় বিক্রি করে দেওয়া হয়। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ৯২ ধারার ৭ ও ৮ উপধারায় এসব জরিমানা আদায় করা হয়।

তিনি আরও বলেন, ‘গুলিস্তান এলাকায় ঘোষিত ‘রেড জোনে’ এরই মধ্যে আমরা সাতদিন উচ্ছেদ অভিযান পরিচালনা করেছি। তারপর কিছু অসাধু লোক ফের ফুটপাত ও রাস্তা দখল করে সেখানে দোকান স্থাপন করেছে। তাই ওইসব অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়েছে। ‘রেড জোন’ দখলমুক্ত রাখতে মেয়রের নির্দেশনা মতো নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে।’

অভিযানের সময় ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদ রতন উপস্থিত ছিলেন।

এমএমএ/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।