১ ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ ঘোষণা চায় সেক্টর কমান্ডারস ফোরাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ৩০ নভেম্বর ২০২২

বিজয়ের মাসের প্রথম দিন ১ ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ ঘোষণার দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিয্দ্ধু’৭১।

ফোরামের কার্যনির্বাহী সভাপতি মোহাম্মদ নুরুল আলম ও মহাসচিব হারুন হাবীব মঙ্গলবার এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, সেক্টর কমান্ডারস্ ফোরামসহ অনেক সামাজিক ও রাজনৈতিক সংগঠন বহু বছর ধরে নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করে আসছে। জাতীয় সংসদের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ২০২১ সালের নভেম্বর মাসে দিনটিকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে ঘোষণার ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জোর সুপারিশ পেশ করেছেন। কিন্তু এখনো এ সংক্রান্ত কোনো সরকারি ঘোষণা আসেনি।

তারা বলেন, আমরা মনে করি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে যে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগে ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে, জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের স্মৃতির উদ্দেশে একটি দিবস পালনের যৌক্তিকতা রয়েছে।

সেক্টর কমান্ডারস্ ফোরাম নেতারা ১ ডিসেম্বরকে ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে ঘোষণা করে দিনটি যথাযথ মর্যাদার সঙ্গে পালনের উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ১ ডিসেম্বর (বৃহস্পতিবার) সেক্টর কমান্ডারস্ ফোরাম মুক্তিয্দ্ধু’৭১ ‘মুক্তিযোদ্ধা দিবস’ পালন করবে। কেন্দ্রীয়ভাবে ঢাকায় এবং সব জেলা, মহানগর ও প্রাতিষ্ঠানিক কমিটিগুলো সারাদেশে দিবসটি একযোগে পালন করবে।

ওইদিন সকাল ৯টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তন বেদীতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে। ফোরামের কেন্দ্রীয় এবং ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতৃবৃন্দ, সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধা ও নতুন প্রজন্মের মানুষ এতে অংশ নেবেন।

কর্মসূচির অংশ হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের কবরে পুস্পস্তবক অর্পণ ও তাদের আত্মার শান্তি কামনা করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।