নাগরিকের নিরাপত্তা ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ২৬ শর্ত: ডিএমপি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০১ পিএম, ৩০ নভেম্বর ২০২২

২৬ শর্তে আগামী ১০ ডিসেম্বর দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে বিভাগীয় গণসমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেজন্য এসব শর্ত দেওয়া হয়েছে। এটি নতুন কোনো বিষয় নয় বলে দাবি করছে ডিএমপি।

মঙ্গলবার (২৯ নভেম্বর) ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের পক্ষে ডিএমপির উপ-পুলিশ কমিশনার (সদরদপ্তর ও প্রশাসন) আব্দুল মোমেন স্বাক্ষরিত এক অফিস আদেশে এ অনুমতি দেওয়া হয়।

সমাবেশে আগত নেতাকর্মী ও জনসাধারণের চলাচল নির্বিঘ্ন নিশ্চিত করতে সোহরাওয়ার্দী উদ্যান ও পার্শ্ববর্তী এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষায় ২৬ শর্ত আরোপ করে ডিএমপি।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগ জানায়, জনশৃঙ্খলা রক্ষাসহ যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানোর জন্য রাজনৈতিক দলগুলোকে বা যে কোনো অরাজনৈতিক সামাজিক সংগঠনকে সুষ্ঠুভাবে কর্মসূচি পালন করার জন্য এমন নির্দেশনা প্রদান করা হয়।

গণসমাবেশ করতে বিএনপিকে যে ২৬টি শর্ত দেওয়া হয়েছে তার সমসংখ্যক বা ক্ষেত্রবিশেষে আরও বেশি শর্ত এর আগে বিভিন্ন রাজনৈতিক দলকে বা অরাজনৈতিক সামাজিক সংগঠনকে দেওয়া হয়েছে।

ডিএমপি আরও জানায়, কিছু গণমাধ্যমে ডিএমপির ২৬ শর্তকে অতিরঞ্জিত করে প্রকাশ করা হচ্ছে। এক্ষেত্রে ডিএমপির বক্তব্য হলো, যেকোনো রাজনৈতিক দল বা সামাজিক সংগঠনের সভা-সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শনের ক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি অধ্যাদেশ মোতাবেক জনগণের জানমাল ও সরকারি সম্পত্তি হেফাজতের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-III/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে ডিএমপি কমিশনার অনুমোদন দিয়ে থাকে।

টিটি/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।