চট্টগ্রামে পাহাড় কাটার অভিযোগে দুজনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৭:১৬ পিএম, ৩০ নভেম্বর ২০২২

চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী থানার মাঝেরঘোনা এলাকায় পাহাড় কাটার অভিযোগে দুইজনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার (২৯ নভেম্বর) রাতে বায়েজিদ থানায় মামলা করেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন।

মামলার আসামিরা হলেন, বায়েজিদ থানার মাঝেরঘোনা এলাকার মৃত আহমদ হোসেনের ছেলে মো. ইউসুফ আলী (৫৮) এবং দুদু মিয়ার ছেলে মো. শাহজাহান বাদশা ওরফে লাল বাদশা (৪০)।

স্থানীয় সূত্রে জানা গেছে, বায়েজিদ বোস্তামী থানার ইসলামপুর মাঝেরঘোনা এলাকায় পাহাড় কাটার অভিযোগ পাওয়া যায়। এ অভিযোগে গত ১০ নভেম্বর সরেজমিন পরিদর্শন করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন। পরে মামলার আসামি ইউসুফ পরিবেশ অধিদপ্তরের শুনানিতে হাজির হয়ে জানান, জায়গাটি খাস খতিয়ান ভুক্ত। জঙ্গল ছিলিমপুর বহুমুখী সমবায় লিমিটেডের নামে শাহজাহান বাদশা ওরফে লাল বাদশা কেনেন। পরে পাহাড় কেটে বাসযোগ্য করে তার (ইউসুফ) কাছে হস্তান্তর করেন। পাহাড় কেটে বাসযোগ্য করার জন্য প্রায় ৩ হাজার ঘনফুট পাহাড় কাটা হয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়। এরপর ওই জায়গায় পরিবার নিয়ে ১৩ বছর বাস করেন তিনি। ২০১৯ সালে পাশে পাহাড় ধস হলে তিনি অন্য জায়গায় চলে যান। সাম্প্রতিক সময়ে জায়গাটি আবারও বাসযোগ্য করার জন্য তিনি নতুন করে ১৫শ ঘনফুট পাহাড় কর্তন করেছেন।

এ বিষয়ে বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস জাহান জাগো নিউজকে বলেন, পাহাড় কাটার অভিযোগে পরিবেশ অধিদপ্তরের একটি মামলা রেকর্ড হয়েছে। মামলাটি পরিবেশ অধিদপ্তরই তদন্ত করবে।

ইকবাল হোসেন/কেএসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।