জলমহাল ইজারা-অনলাইনে আবেদন নিয়ে ডিসি-ইউএনওদের নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ০১ ডিসেম্বর ২০২২

জলমহাল ইজারা প্রক্রিয়া ও ইজারা প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন দাখিল নিয়ে বিভিন্ন নির্দেশনা দিয়ে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কাছে চিঠি পাঠানো হয়েছে।

সম্প্রতি ভূমি মন্ত্রণালয় থেকে নির্দেশনার এ চিঠি পাঠানো হয়। এতে বলা হয়, জলমহাল ইজারা প্রাপ্তির লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া সম্পর্কে ২০২১ সালের ১৪ নভেম্বর জারি করা নির্দেশনা যথাযথভাবে প্রতিপালনসহ নিম্নোক্ত নির্দেশনাগুলো প্রতিপালনের জন্য অনুরোধ করা হলো।

>> জেলা প্রশাসকের কার্যালয় ও সহকারী কমিশনারের (ভূমি) কার্যালয়ে রক্ষিত সায়রাত রেজিস্টার (৬ নম্বর রেজিস্টার) অনুযায়ী জরুরিভিত্তিতে lams.gov.bd ওয়েবসাইট লাগইন করে জলমহালের সুনির্দিষ্ট নাম ও বিস্তারিত তথ্যসহ জলমহালসমূহের তালিকা আপডেট করতে হবে।

>> কোনো নির্দিষ্ট বঙ্গাব্দে সংশ্লিষ্ট জেলা থেকে উন্নয়ন প্রকল্পে/সাধারণ আবেদনে এবং উপজেলা থেকে সাধারণ আবেদনে জলমহালের ইজারা বিজ্ঞপ্তিতে উল্লিখিত জলমহালসমূহ ইজারা বিজ্ঞপ্তি জারির পর পর lams.gov.bd ওয়েবসাইটে লগইন করে জলমহাল ইজারা সিস্টেমে প্রবেশ করে এন্ট্রি করা জলমহালের তালিকা হতে বাছাই করে নির্দিষ্ট চেকবক্সে টিক চিহ্ন/প্রয়োজনীয় চিহ্ন দিয়ে অনলাইনে ইজারার জন্য উন্মুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ সব জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসাররা গ্রহণ করবেন।

>> কোনো নির্দিষ্ট বঙ্গাব্দে উন্নয়ন প্রকল্পের আওতায় অনলাইনে ইজারার লক্ষ্যে ২০ একরের ঊর্ধ্বের যেসব জলমহাল উন্মুক্ত করা হবে, তার মধ্যে থেকে আবেদন দাখিলের নির্ধারিত সময়ের মধ্যে কোনো জলমহালের অনুকুলে অনলাইনে কোনো আবেদন দাখিল না হলে বা কোনো কারণে কোনো জলমহাল ইজারা প্রদান সম্ভব না হলে জেলা থেকে বিজ্ঞপ্তি প্রদান করে ‘সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯’ অনুযায়ী অনলাইনে সাধারণ আবেদনে ইজারা কার্যক্রম গ্রহণ করতে হবে।

>> কোনো নির্দিষ্ট বঙ্গাব্দে ২০ একরের ঊর্ধ্বে উন্নয়ন প্রকল্পের আওতায় ইজারার লক্ষ্যে অনলাইনে দাখিলকৃত যেসব আবেদনের কার্যক্রম মন্ত্রণালয়ে অপেক্ষমান থাকবে সেক্ষেত্রে মন্ত্রণালয়ের নির্দেশনা ছাড়া জেলা থেকে অনলাইনে সাধারণ আবেদনে ইজারার কার্যক্রম গ্রহণ করা যাবে না।

আরএমএম/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।