বঙ্গবন্ধুর নির্দেশে মেধাবীদের রাজনীতিতে এনেছিলেন শেখ মনি: তাপস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২
বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস

বঙ্গবন্ধুর নির্দেশে নিউক্লিয়াস গঠন করে শেখ মনি মেধাবী ছাত্রদের রাজনীতিতে নিয়ে এসেছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

রোববার (৪ ডিসেম্বর) শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্মদিন উপলক্ষে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেন তিনি।

শেখ ফজলে নূর তাপস বলেন, শেখ ফজলুল হক মনি বিদ্যালয় জীবন থেকেই বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছেন। বঙ্গবন্ধুর ডাকে তিনি রাজনৈতিক অঙ্গনে পদার্পণ করেন। বাংলাদেশব্যাপী তার ওপর হুলিয়া ছিল। দীর্ঘজীবন কারাদণ্ড ভোগ করতে হয়েছে তাকে। তারপরও বঙ্গবন্ধুর নির্দেশে নিউক্লিয়াস গঠন করে সারাদেশে ছাত্রলীগকে সুসংগঠিত করেন। শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলন করেছেন এবং নিউক্লিয়াস গঠন করে মেধাবী ছাত্রদের রাজনীতিতে নিয়ে এসেছেন। মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রামে তাদেরকে সম্পৃক্ত করেছেন।

jagonews24

তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনী গঠন করে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে রণাঙ্গনে নিজেই যুদ্ধে লিপ্ত হয়েছেন, নেতৃত্ব দিয়েছেন। পরবর্তীতে বঙ্গবন্ধুর নির্দেশে জাতি গঠনে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেন।

শেখ মনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন জানিয়ে মেয়র শেখ তাপস বলেন, তিনটি পত্রিকা তিনি চালু করেছিলেন। দৈনিক বাংলার বাণী, দ্য ডেইলি বাংলাদেশ টাইমস এবং বিনোদনমূলক সাপ্তাহিক ‘সিনেমা’। এর মাধ্যমে তিনি জাতি গঠনে অনবদ্য অবদান রেখেছিলেন। অনবদ্য ত্যাগ এবং তিতিক্ষার মাধ্যমে জাতির জন্য তিনি নিবেদিতভাবে কাজ করেছেন।

ডিএসসিসি মেয়র এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ অগাস্টে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডিএসসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব আকরামুজ্জামান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহমেদ, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ।

এমএমএ/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।