৮৬ প্রতিষ্ঠানকে প্রায় ৬ লাখ টাকা জরিমানা ভোক্তা-অধিকারের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

সারাদেশে ভোক্তা স্বার্থবিরোধী বিভিন্ন অপরাধের দায়ে ৮৬টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৯৪ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ৩৯ জন কর্মকর্তার নেতৃত্বে ৩৫টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে এসব জরিমান করা হয়।

সোমবার (৫ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় ভোক্তা অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের বেগুনবাড়ি, তেজগাঁও শিল্পাঞ্চল, পল্টন স্টেডিয়াম মার্কেট, বনানীসহ দেশব্যাপী মোট ৪৪টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে পরিচালিত তদারকি কার্যক্রমের মাধ্যমে ৮৫টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৯০ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অভিযানকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে একটি প্রতিষ্ঠানকে চার হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং একজন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে এক হাজার টাকা প্রদান করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ক্যাব) সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা অধিদপ্তর পরিচালিত এসব বাজার অভিযানে সহযোগিতা করেন।

এনএইচ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।