আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস পালিত হয়নি বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৫ এএম, ০৮ ডিসেম্বর ২০২২
ফাইল ছবি

৭ ডিসেম্বর ছিল আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস। ‘বৈশ্বিক অ্যাভিয়েশন উন্নয়নে দরকার অগ্রসরমান উদ্ভাবন’ প্রতিপাদ্যে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়েছে দিবসটি। তবে বাংলাদেশে দিবসটি আনুষ্ঠানিকভাবে পালন করা হয়নি। এ উপলক্ষে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কোনো কর্মসূচিও ছিল না।

বর্তমানে নানা প্রতিকূল পরিস্থিতির মধ্যদিয়ে যাচ্ছে বাংলাদেশের অ্যাভিয়েশন খাত। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সিভিল অ্যাভিয়েশন অধিদপ্তর ও বাংলাদেশ বিমান করপোরেশন স্থাপন করলেও পরবর্তীতে এ খাতে কার্যকর কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

দিবসটি পালনের বিষয়ে জানতে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের মোবাইলে কল দিলেও তিনি রিসিভ করেননি। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ দপ্তর থেকেও দিবসটি পালনের কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি।

১৯৪৪ সালে কনভেনশন অন ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন সনদ স্বাক্ষরিত হয়। এই সনদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৯৯৪ সাল থেকে দিনটি উদযাপন করে আসছে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)। এর দুই বছর পর ১৯৯৬ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ৭ ডিসেম্বরকে আন্তর্জাতিক সিভিল অ্যাভিয়েশন দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। প্রতি পাঁচ বছর অন্তর আইকাও সিভিল অ্যাভিয়েশন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করে থাকে। এবারের মূল প্রতিপাদ্য ২০১৯ সালে নির্ধারিত হয়।

আইকাওয়ের কাজ হচ্ছে বিশ্বব্যাপী বেসামরিক বিমান চলাচলকে সুবিন্যস্ত, সম্প্রসারণ ও নিরাপদ করা। এছাড়া বেসামরিক বিমান চলাচলের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি, বিমানের নকশা অনুমোদন, বিমানবন্দর ও বিমান চলাচলের বিকাশ ঘটাতে উৎসাহ দেওয়ার কাজও করে আইকাও।

সংস্থাটি তার ১৮৫টি সদস্য রাষ্ট্রের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার মাধ্যমে সুরক্ষা ও নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। দেশে দেশে বেসামরিক বিমান চলাচলের মাধ্যমে বন্ধুত্ব ও সমঝোতা সৃষ্টিই আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবসের উদ্দেশ্য।

এমএমএ/ইএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।