আইন দিয়ে দুর্নীতি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়: দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪২ এএম, ০৯ ডিসেম্বর ২০২২

‘দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ বিশ্ব’ এই স্লোগান সামনে রেখে শুরু হয়েছে ২০তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল ৯টায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে বেলুন উড়িয়ে সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ দিবসের উদ্বোধন করেন।

এসময় দুদক কমিশনার (অনুসন্ধান) মো. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) জহুরুল হক, দুদক সচিব মো. মাহবুব হোসেন এবং কমিশনের মহাপরিচালকসহ সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি একদিনে আইনের দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, এজন্য প্রয়োজন সচেতনতা ও সদিচ্ছা। এটি একটি বৈশ্বিক সমস্যা। এজন্য সর্বস্তরের মানুষকে সচেতন করতে হবে। দুর্নীতি নিজে করবো না, সহযোগিতা করবো না, এমন শপথ নেওয়া উচিত।

দিবসটি উপলক্ষে নতুন সাজে সেজেছে দুদক। দুদকের প্রধান কার্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে অফিস ভবন, দুদকের মিডিয়া সেন্টার ও অফিসের পেছনের গেট সাজানো হয়েছে দুর্নীতিবিরোধী ব্যানার ও ফেস্টুন দিয়ে।

উদ্বোধনের পর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে সংস্থাটির কার্যক্রম তুলে ধরে মানববন্ধন আয়োজন করেছে সংস্থাটি। মানববন্ধনে দুদকের কর্মকর্তা কর্মচারীদের পাশাপাশি সরকারি বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী ও স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

সকাল ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করেছে দুদক। সেখানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

জাতিসংঘ ২০০৩ সালের ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে। সে হিসেবে এবার হচ্ছে ২০তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। সরকারিভাবে ২০১৭ সাল থেকে দেশে দিবসটি উদযাপিত হচ্ছে।

এসএম/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।