প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে লজিস্টিকস উন্নয়ন ও সমন্বয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

জাতীয় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন, বাণিজ্য ও বিনিয়োগে সক্ষমতা বৃদ্ধি, দক্ষ পণ্য পরিবহন ও সেবা নিশ্চিতে লজিস্টিকস খাতের সার্বিক উন্নয়নে জাতীয় লজিস্টিকস উন্নয়ন ও সমন্বয় কমিটি গঠন করেছে সরকার।

সম্প্রতি এ কমিটি গঠন করে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ২৯ সদস্যের এ কমিটির সভাপতি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

জাতীয় লজিস্টিকস উন্নয়ন নীতি প্রণয়ন, লজিস্টিকস খাতে বিনিয়োগ আকর্ষণে নীতিগত সহায়তা প্রদান ও বিদ্যমান নীতি কাঠামো সহজ করার কাজ করছে এ কমিটি।

এছাড়া কমিটি লজিস্টিকস উপখাতভিত্তিক নীতি ও উন্নয়ন কৌশল প্রণয়নে সার্বিক দিক-নির্দেশনা দিবে এবং সামগ্রিক লজিস্টিকস উন্নয়ন কৌশল বাস্তবায়নের অগ্রগতি পরিবীক্ষণ, পর্যালোচনা ও মূল্যায়ন করবে।

কমিটি প্রয়োজনে নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে এবং স্থানীয় ও উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিকে সভায় আমন্ত্রণ জানাতে পারবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন-বাংলাদেশ ব্যাংকের গভর্নর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, অর্থ বিভাগের সচিব, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, শিল্প মন্ত্রণালয়ের সচিব, সেতু বিভাগের সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, রেলপথ মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান, বুয়েটের আরবান ও বিজিওন্যাল প্ল্যানিং বিভাগের হেড, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট, ঢাকা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট, মেট্রোপলিটন চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির প্রেসিডেন্ট, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট, বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি প্রেসিডেন্ট, শিপারস কাউন্সিল অব বাংলাদেশ-এর চেয়ারম্যান, লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটির কো-চেয়ার।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেলের মহাপরিচালক এ কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

আরএমএম/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।