রেকর্ড উৎপাদনের পরও লোডশেডিং!

সম্পাদকীয়
সম্পাদকীয় সম্পাদকীয়
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৬ এপ্রিল ২০১৮

দেশে রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হয়েছে। গত মঙ্গলবার রাতে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ পরিমাণ ১০ হাজার ১৩৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। একদিকে রেকর্ড উৎপাদন হচ্ছে অন্যদিকে লোডশেডিংও চলছে। এই বৈপরীত্য চলতে পারে না। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে হবে যে কোনো মূল্যে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে গতকাল বুধবার রেকর্ড উৎপাদনের তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার রাত ১১টায় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ১০ হাজার ১৩৭ মেগাওয়াট, যা এখন পর্যন্ত সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন। এর আগে গত ১৯ মার্চ উৎপাদন ছিল ১০ হাজার ৮৪ মেগাওয়াট।

গ্রীষ্মের শুরুতেই ঢাকার মিরপুর, লালবাগ, ঝিগাতলা, তেজগাঁওসহ অনেক এলাকায় শুরু হয়ে গেছে লোডশেডিং। গুলশান-বনানী এলাকায়ও লোডশেডিং হচ্ছে। ঢাকার বাইরেও লোডশেডিং নিয়মিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। গ্রামে অনেক সময় ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎ থাকছে না।

এটা ঠিক বিদ্যুৎ উৎপাদনে দেশ অভাবনীয় সাফল্য দেখিয়েছে। একটা সময় ছিল যখন লোডশেডিং ছিল নিয়মিত ব্যাপার। কিন্তু এখন অবস্থার উন্নতি হয়েছে। তবে চাহিদার তুলনায় উৎপাদন এখনো অনেক পিছিয়ে। তাছাড়া দিন দিন বাড়ছে বিদ্যুতের চাহিদা। শিল্পায়ন হচ্ছে, নগরায়ন হচ্ছে, সেই সাথে বাড়ছে চাহিদাও। মানুষের জীবনযাত্রায়ও এসেছে পরিবর্তন। আধুনিক যুগে বিদুৎ ছাড়া এক মুহূর্তও চলেনা। তাই অভ্যস্ত মানুষজন লোডশেডিংয়ে দুর্ভোগে পড়ে। এছাড়া লোডশেডিং হলে কলকারখানায় উৎপাদন ব্যাহত হওয়াসহ নানামাত্রিক অসুবিধার সৃষ্টি হয়। এজন্য দেশকে লোডশেডিংমুক্ত রাখার জন্য সর্বোচ্চ চেষ্টা চালাতে হবে।

সরকার বেরসকারিখাতে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সুযোগ দিয়েছে। সেই সমস্ত কেন্দ্রগুলো যেন সঠিক নিয়মে ও যথা সময়ে উৎপাদন চালাতে পারে সেটি দেখতে হবে। এছাড়া বিদ্যুৎ খাতের অনিয়ম, দুর্নীতি, সিস্টেমলস বন্ধেও নিতে হবে কঠোর ব্যবস্থা। সরকার রেকর্ড বিদ্যুৎ উৎপাদনের জন্য ধন্যবাদ পেতে পারে। একই সঙ্গে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের বিষয়টিও মাথায় রাখতে হবে। ‘লোডশেডিং’ শব্দটি দেশের মানুষ ভুলে যেতে চায়।

এইচআর/আরআইপি

‘সরকার রেকর্ড বিদ্যুৎ উৎপাদনের জন্য ধন্যবাদ পেতে পারে। একই সঙ্গে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের বিষয়টিও মাথায় রাখতে হবে। ‘লোডশেডিং’ শব্দটি দেশের মানুষ ভুলে যেতে চায়।’

আপনার মতামত লিখুন :